ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

অক্টোবরে বড়পুকুরিয়ায় উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪
অক্টোবরে বড়পুকুরিয়ায় উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন

ঢাকা: বড়পুকুরিয়া কয়লা খনির উত্তরাংশ থেকে সেপ্টেম্বরে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের কাজ শুরু হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
 
ওয়াটার ম্যানেজমেন্ট মডেল তৈরির কাজ চলছে।

সেপ্টেম্বর মাসে সেটি পাওয়া যাবে। এরপরেই এর কার্যক্রম শুরু হবে।   বলে জানান তিনি।
 
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলন যোগদান শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের তিনি তথ্য জানান।
 
ওয়াটার ম্যানেজমেন্ট মডেল তৈরির কাজ করছে পানি সম্পদ মন্ত্রণালয়ের ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)। ‘হাইড্রোলজিক্যাল স্ট্যাডি এন্ড গ্রাইন্ডওয়াটার মডেলিং ফর নর্দান পার্ট অব বড়পুকুরিয়া কোল মাইনিং’ শীর্ষক এই সমীক্ষা প্রকল্প শেষ হবে সেপ্টেম্বরে।
 
প্রতিমন্ত্রী বলেন, উন্মুক্ত পদ্ধতিতে উৎপাদিত কয়লা দিয়ে ১৩ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। এর জমি অধিগ্রহণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।
 
তিনি বলেন, কয়লা উত্তোলন করতে সময় লাগবে ৫ বছরের মতো। সমানতালে চলবে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ।
 
জেলা প্রশাসক সম্মেলন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ডিসিরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ চেয়েছে। আমরা তাদের বলেছি বিদ্যুতের উৎপাদনে সমস্যা নেই। তবে বিতরণ ব্যবস্থায় কিছু সমস্যা রয়েছে। বিতরণ সংকট কাটিয়ে উঠতে কাজ চলছে। দ্রুতই এই সমস্যা দূর হয়ে যাবে।
 
এ সময় প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী বলেন, অতীতে যে কোনো সময়ের চেয়ে বর্তমানে বিদ্যুৎ পরিস্থিতি অনেক ভালো। ৭/৮ বছর আগের তুলনা করলে তো কথাই নেই।
 
ডিসিদের মতামত নেওয়া হয়েছে বিদ্যুতের ব্যবস্থাপনা আরও কিভাবে উন্নয়ন করা যায়। একই সঙ্গে তাদেরকে পরিকল্পনানুযায়ী উন্নয়নের বিষয়ে জোর দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।