ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ডিসেম্বরে ত্রিপুরা থেকে ১শ’ মেগাওয়াট বিদ্যুৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৪
ডিসেম্বরে ত্রিপুরা থেকে ১শ’ মেগাওয়াট বিদ্যুৎ

ঢাকা: আগামী ডিসেম্বরের মধ্যে ত্রিপুরা থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে দিতে চায় ভারত। এছাড়াও পার্শ্ববর্তী দেশটি থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে জাতীয় গ্রিডে।


 
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ মঙ্গলবার সচিবালয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সাক্ষাতে একথা জানান।
 
সাক্ষাৎ শেষে বিদ্যুৎ প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, রিজিওনাল পাওয়ার শেয়ারিংয়ের বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন ভারতীয় হাইকমিশনার।
 
প্রতিমন্ত্রী বলেন, ‘৬০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ত্রিপুরা থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের কাজ আগামী ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় ভারত। বর্তমানে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ’
 
ভারতের বৃহৎ মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীল পরিবেশ বিরাজ করায় বিনিয়োগ করতে চায় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশটির রিলায়েন্স পাওয়ার, আদভানি গ্রুপ বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।
 
ভারত বিদ্যুৎখাতে ১০ বিলিয়ন বিনিয়োগ করতে আগ্রহী বলেও জানান তিনি।
 
নেপালের সঙ্গে ত্রিপক্ষীয় বিদ্যুৎ শেয়ারে (নেপাল-ভারত-বাংলাদেশ) ভারত সম্মত হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। এ বিষয়ে নেপালের সঙ্গে বুধবার বৈঠকে হওয়ারও কথা রয়েছে।
 
বাংলাদেশে তেল অনুসন্ধানে ভারত আগ্রহী জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশটির ওএনজিসি বাংলাদেশের বাপেক্সের সঙ্গে যৌথভাবে কাজ করতে প্রস্তাব দিয়েছে।
 
ইউরোপের বাইরে দক্ষিণ এশিয়ায় প্রথম বাংলাদেশে পাওয়ার শেয়ারিং হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ নিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।