ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সাড়ে ৬ হাজার কোটি টাকা চায় পেট্রোবাংলা

মফিজুল সাদিক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৪
সাড়ে ৬ হাজার কোটি টাকা চায় পেট্রোবাংলা

ঢাকা: প্রাকৃতিক গ্যাস সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়নের জন্য ৬ হাজার ৫৬০ কোটি টাকা (৮২০ মিলিয়ন ডলার) চায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পেট্রোবাংলা। এরই মধ্যে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পরিকল্পনা কমিশনে এ বিষয়ে একটি প্রস্তাবও পাঠানো হয়েছে।



‘টেকনিক্যাল অ্যাসিসট্যান্স ফর ন্যাচারাল ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন ডেভলপমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক প্রস্তাবিত প্রকল্পের আওতায় গ্যাস সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন করা হবে বলে প্রস্তাবে বলা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রস্তাবিত প্রকল্পের উপর বিশেষ প্রকল্প মূল্যায়ন কমিটি (এসপিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পরিকল্পনা কমিশন ও পেট্রোবাংলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, প্রস্তাবিত প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৮২০ মিলিয়ন মার্কিন ডলার। উন্নয়ন প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) ৫০০ মিলিয়ন এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ২২০ মিলিয়ন ডলার সংগ্রহ করা হবে। বাকি ১০০ মিলিয়ন মার্কিন ডলার বহন করবে বাংলাদেশ সরকার।

প্রকল্প চিহ্নিতকরণ, সম্ভাব্যতা যাচাই ও আনুষঙ্গিক পরামর্শ সেবা গ্রহণের জন্য এডিবি ১ মিলিয়ন মার্কিন ডলার অনুদান সহায়তা দিতে সম্মত হয়েছে এবং এরই মধ্যে এ বিষয়ে একটি কনসেপ্ট পেপার তৈরি করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বাস্তবায়নের জন্য প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

এছাড়া আলোচ্য বিনিয়োগ কর্মসূচির জন্য এশীয় উন্নয়ন ব্যাংক থেকে ঋণ হিসেবে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের বিষয়ে এরই মধ্যে খসড়া সমঝোতা স্মারক (এমওইউ) প্রণয়ন করা হয়েছে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে।

অপরদিকে পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, প্রকল্পটি জানুয়ারি ২০১৪ সালে শুরু করার প্রস্তাব করা হলেও আর্থিক জটিলতায় ২০১৭ সালের আগে এর কাজ শুরু হবে না। হঠাৎ করেই এডিবি ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের স্থলে ১৫৫ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দিতে চায়। এর ফলে প্রকল্পের কাজের পরিধি ও প্রকল্প সংখ্যা হ্রাস করা হবে।

পেট্রোবাংলা থেকে জানা গেছে, প্রস্তাবিত প্রকল্পের আওতায় নিরাপদভাবে গ্যাস সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়নের জন্য কাজের বিবরণ, প্রকল্প এলাকা, বিষয় ভিত্তিক পরামর্শকের সংখ্যা ও জনপ্রতি ব্যয় এখনও নির্ধারণ করা হয়নি।

প্রস্তাবিত কারিগরি সহায়তা প্রকল্পের কর্মপরিধি ও অঙ্গ ভিত্তিক প্রাক্কলন জানতে এখনও মাসখানেক অপেক্ষা করতে হবে।

প্রস্তাবিত প্রকল্প প্রসঙ্গে প্রকল্প পরিচালক এ ডি এম ফরিদুজ্জামান বাংলানিউজকে জানান, ৮২০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় ধরে ‘টেকনিক্যাল অ্যাসিসট্যান্স ফর ন্যাচারাল গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন ডেভলপমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক একটি প্রকল্পের প্রস্তাব করা হয়েছে। এ
নিয়ে কয়েকটি বৈঠকও হয়েছে। তবে প্রকল্পের চূড়ান্ত রুপ প্রণয়নের জন্য আরো কিছু বৈঠক হবে।

প্রকল্পের বর্তমান অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন, পরিকল্পনা কমিশনে প্রস্তাবনা পাঠানো হয়েছে। এখন প্রকল্পের বাস্তব অবস্থা আমাদের চেয়ে পরিকল্পনা কমিশন ভালো বলতে পারবে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।