ঢাকা, সোমবার, ১৭ আশ্বিন ১৪৩০, ০২ অক্টোবর ২০২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

মেলায় জিটিএস’র বিশেষ মডিউল, সব পণ্যে ছাড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৪
মেলায় জিটিএস’র বিশেষ মডিউল, সব পণ্যে ছাড় ছবি:শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টফোর.কম

ঢাকা: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত জ্বালানি ও নির্মাণ পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনীতে বিশেষ সোলার মডিউল নিয়ে এসেছে গ্রিনটেক সোলার সিস্টেম (জিটিএস)। আগ্রহীরা প্রতিষ্ঠানটির কাছ থেকে ওয়াট ভেদে এই বিশেষ ধরনের মডিউল কিনতে পারবেন ৪০০ টাকা থেকে ১৬ হাজার ২০০ টাকার মধ্যে।

এছাড়া মেলা উপলক্ষে জিটিএস সব ধরনের পণ্যে ক্রেতাদের দিচ্ছে ১০ শতাংশ ছাড়।
 
শুক্রবার (১৪ নভেম্বর) মেলা প্রাঙ্গণে জিটিএস’র পণ্য সামগ্রী নিয়ে বাংলানিউজের সঙ্গে কথা বলেন প্রতিষ্ঠানটির সহকারী প্রকৌশলী ফারহানা আক্তার চৌধুরী।
 
ফারহানা বাংলানিউজকে জানান, মেলায় আগত দর্শনার্থী ও ক্রেতাদের জন্য জিটিএস সব ধরনের পণ্য প্রদর্শন করছে। মেলায় জিটিএস’র সবচেয়ে আকর্ষণীয় পণ্যটি হলো সোলার মডিউল। এ মডিউল সূর্যের আলোগ্রহণ করে তা কনভার্ট করে লাইট, ফ্যানসহ গৃহের সব ধরনের বৈদ্যুতিক পণ্য চালাতে সাহায্য করবে। গ্রাহককে মডিউলের ওপর ২০ বছরের ওয়ারেন্টি দেওয়া হচ্ছে।
 
ফারহানা বলেন, জিটিএস সোলার সিস্টেমের স্থানীয় উৎপাদনকরী প্রতিষ্ঠান। চীন থেকে তারা কাঁচামাল আমদানি করে মুন্সিগঞ্জের শ্রীনগরের কারখানায় সব ধরনের সোলার পণ্য তৈরি করেন। মেলা উপলক্ষে জিটিএস’র সব পণ্যে ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।
 
মেলায় জিটিএস বাসাবাড়ির জন্য ৮ হাজার ২০০ টাকা থেকে ৪৪ হাজার ৫০০ টাকা পর্যন্ত কয়েকটি বিশেষ প্যাকেজ নিয়ে এসেছে। এরমধ্যে সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকায় পাওয়া যাবে ২০ ওয়াটের সোলার প্যানেল, ১২ ভোল্ট ৩০ এমপিয়ার ব্যাটারি, চার্জ কন্ট্রলার, হোল্ডার, লাইট, ফ্রেম ও অন্যান্য সামগ্রী। এই প্যাকেজটি কিনে ক্রেতারা তিনটি এলইডি লাইট, একটি ১০ ইঞ্চি ফ্যান ও মোবাইল চার্জার চালাতে পারবেন।
 
আর ৪৪ হাজার ৫০০ টাকায় পাওয়া যাবে ২০০ ওয়াট প্যানেল, ২টি ১২ ভোল্ট ১০০ এমপিয়ার ব্যাটারি, ৩০ এমপিয়ার কন্ট্রলার, হোল্ডার, লাইট, ফ্রেমসহ অন্যান্য সামগ্রী। এই প্যাকেজটি কিনে ক্রেতারা ৮টি এলইডি লাইট, দু’টি ১৬ ইঞ্চি টেবিল ফ্যান, একটি ২১ ইঞ্চি রঙ্গীন টেলিভিশন ও মোবাইল চার্জার চালাতে পারবেন।
 
এছাড়াও মেলাতে জিটিএস ৯ হাজার ২০০ টাকায় ৩০ ওয়াট, ১৩ হাজার ৫০০ টাকায় ৪০ ওয়াট, ১৩ হাজার ৯০০ টাকায় ৫০ ওয়াট, ১৭ হাজার ২০০ টাকায় ৬০ ওয়াট, ২০ হাজার ২০০ টাকায় ৭৫ ওয়াট, ২১ হাজার টাকায় ৮০ ওয়াট, ২৬ হাজার টাকায় ১০০ ওয়াট এবং ৩৩ হাজার টাকায় ১৫০ ওয়াট’র প্যাকেজ বিক্রি করছে।   
 
জিটিএস’র সহকারী প্রকৌশলী ফারহানা জানান, সূর্যর আলো ব্যবহার করে যাতে কৃষকরা পাম্প চালাতে পারেন সেজন্য বিশেষ সোলার প্যানেল তৈরি করেছেন তারা। কৃষি কাজের জন্য মেলা থেকে আগ্রহীরা কন্ট্রলারসহ পানির পাম্প কিনতে পারবেন দেড় লাখ টাকায়। তবে শুধু পাম্প কিনতে চাইলে খরচ করতে হবে ৬০ হাজার টাকা। আর কন্ট্রলার’র জন্য ৯০ হাজার টাকা।
 
ফারহানা আরও জানান, যদি কেউ বাসাবাড়িতে মটর চালাতে চান তারও সুযোগ করে দেবেবেন জিটিএস। এজন্য আগ্রহীদের খরচ করতে হবে এক লাখ ৯৪ হাজার টাকা। এজন্য ক্রেতারা পাবেন একটি পানির পাম্প, পাম্প কন্ট্রলার, ২০০ ওয়াট প্যানেল, ২টি ১২ ভোল্ট ১০০ এমপিয়ার ব্যাটারি, ৩০ এমপিয়ার কন্ট্রলার, হোল্ডার, লাইট, ফ্রেমসহ অন্যান্য সামগ্রী। এই প্যাকেজটি কিনে ক্রেতারা পানির পাম্পসহ ৮টি এলইডি লাইট, দু’টি ১৬ ইঞ্চি টেবিল ফ্যান, একটি ২১ ইঞ্চি রঙ্গীন টেলিভিশন ও মোবাইল চার্জার চালাতে পারবেন।
 
জিটিএস’র পণ্যের ওয়ারেন্টির বিষয়ে ফারহানা জানান, প্যানেলে ২০ বছর, ব্যাটারিতে ৫ বছর, কন্ট্রোলারে ৩ বছর, বাল্বে এক বছরের ওয়ারেন্টি দেওয়া হচ্ছে।
 
বিআইসিসিতে অনুষ্ঠিত মেলাতে জেনারেশন ও ট্রান্সমিশন, সোলার পাওয়ার, এনার্জি ও রিনিউএবল এনার্জি, নির্মাণসামগ্রী এবং নির্মাণ কৌশলের বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। এতে ১১টি দেশের শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।
 
বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa