ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

এক মাস আগেই ‘সামিট এলএনজি’ থেকে গ্যাস সরবরাহ শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, মে ১, ২০১৯
এক মাস আগেই ‘সামিট এলএনজি’ থেকে গ্যাস সরবরাহ শুরু মহেশখালি উপকূলে ফাস্ট ক্রু-বোট সামিট পিএসএ-৫ এর সঙ্গে সেবাদানকারী জাহাজ। ছবি: সংগৃহীত

ঢাকা: নির্ধারিত সময়ের এক মাস আগেই জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করেছে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেড (এসএলএনজি)। 

এতে গৃহস্থালি ও শিল্প-কারখানার গ্যাস সংকট কাটবে বলে আশা করছে কর্তৃপক্ষ।  

মঙ্গলবার (৩০ এপ্রিল)  সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএলএনজি’র ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) গত সোমবার (২৯ এপ্রিল) রাত ১০টায় সফলভাবে কমিশনিং সম্পন্ন করেছে ও দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট প্রাকৃতিক গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করছে।  

সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, বাংলাদেশে বিনিয়োগকারীরা আশ্বস্ত হতে পারেন যে, তাদের শিল্প-প্রতিষ্ঠানের জন্য জ্বালানি, গ্যাস ও বিদ্যুৎ সহজলভ্য হবে। ‘সামিট এলএনজি’র ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস তাদের এ আস্থা অর্জনে সাহায্য করবে।  

তিনি বলেন, মুক্ত বাজার অর্থনীতিতে চাহিদা ও সরবরাহ দাম নির্ধারণে বড় বিষয়। যদিও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনই (বিইআরসি) ন্যায্য দাম নির্ধারণ করবে। একমাত্র ন্যায্য দামই নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে পারে।

মুহাম্মদ আজিজ খান বলেন, এ সুযোগ দেওয়ায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, পেট্রোবাংলা ও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) কাছে আমরা কৃতজ্ঞ।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
একে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।