ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দেওয়া হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২০
নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দেওয়া হচ্ছে

ঢাকা: পরিবেশবান্ধব উন্নয়নের জন্য বাংলাদেশে নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শুক্রবার (৪ ডিসেম্বর) অনলাইনে ‘সিওপি ২৬ এনার্জি ট্রানজিশন কাউন্সিল’ এর প্ল্যানারি সেশনে বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, পরিবেশবান্ধব উন্নয়নের জন্য বাংলাদেশে নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দেওয়া হচ্ছে। মোট উৎপাদিত বিদ্যুতের শতকরা ১০ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে বাংলাদেশ সোলার হোম সিস্টেম প্রোগ্রাম এবং সোলার মিনি গ্রিড প্রোগ্রামের মতো বেশ কিছু অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। বায়ু ও বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজও চলমান রয়েছে।

তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম প্রয়োজন- যেখান থেকে আর্থিক, কারিগরি, সামাজিক ও রাজনৈতিক সহযোগিতা পাওয়া যাবে। বৈশ্বিক জলবায়ু সঙ্কট মোকাবিলায় ক্লীন ও গ্রীণ এনার্জী প্রসারের কোনো বিকল্প নেই। বাংলাদেশ বিল্ডিংয়ের ছাদ থেকে সৌরবিদ্যুৎ নেওয়ার জন্য নেট মিটারিং গাইডলাইন প্রণয়ন করেছে। ছাদ থেকে সৌরবিদ্যুৎতের সক্ষমতা সংযোজন ১৬ মেগাওয়াট ছাড়িয়েছে। সেচ কার্যক্রমেও সৌরবিদ্যুৎব্যবহার করা হচ্ছে।

যুক্তরাজ্যের বাণিজ্য, জ্বালানি ও পরিষ্কার প্রবৃদ্ধি মন্ত্রী কাওয়াসি কোয়ার্টেংয়ের সভাপতিত্বে ও এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ‘সিওপি ২৬’ অ্যাম্বাসেডর কেন ও ফ্লাহারটির সঞ্চালনায় লাওস, মিয়ানমার, ফিলিপাইন, পাকিস্তান, ভিয়েতনাম, কানাডা, জাপান, এডিবি, আইরিনা প্রভৃতি দেশ/সংস্থার মন্ত্রী/প্রতিনিধিরা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২০
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।