ঢাকা, বুধবার, ২১ অগ্রহায়ণ ১৪৩০, ০৬ ডিসেম্বর ২০২৩, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে জাতীয় শোক দিবস পালন 

অতিথি করেসপন্ডেন্ট, জার্মানি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
জার্মানিতে জাতীয় শোক দিবস পালন 

বাংলাদেশের মতো মঙ্গলবার জার্মানিতেও পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। রাজধানী বার্লিনের একটি মিলনায়তনে জার্মানি ও বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এতে বঙ্গবন্ধুর পরিবার ও ১৫ই আগস্টে নিহত শহিদদের প্রতি শ্রদ্ধা ও তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ থেকে পাঠানো জাতীয় নেতাদের বাণী পাঠে অংশ নেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও দূতাবাসের কর্মকর্তারা। প্রদর্শণ করা হয় বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্রও।

 

শোক দিবসে বঙ্গবন্ধুর জীবনী ও তার সংগ্রামের দিনগুলো নিয়ে আলোচনায় অংশ নেন জার্মান আওয়ামী লীগের সভাপতি মিজানুর হক খান ও সাধারণ সম্পাদক মোবারক আলী ভুঁইয়া বকুল, প্রফেসর ড. হার্টমুর্ট বেয়ারভল্ফ, নূরজাহান খান নূরী, প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া, সাংবাদিক শরাফ আহমেদ, নুর ই আলম সিদ্দিকী রুবেল, সাবরা খান, জাহিদুল ইসলাম পুলক, মাসুদুর রহমান মাসুদ, লাবনী ভূঁইয়া, যুবরাজ তালুকদার ও মহসিন শাহসহ বিভিন্ন প্রদেশ থেকে আসা প্রবাসীরা।  

এসময় ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই বলেও মত প্রকাশ করেন বক্তারা।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।