ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

কানাডার শহরে শহরে মহান একুশে পালিত

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
কানাডার শহরে শহরে মহান একুশে পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কানাডা: কানাডার বিভিন্ন অঙ্গরাজ্যে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত শহরগুলোয় প্রচন্ড শৈত্যপ্রবাহের মাঝেও সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের আয়োজনে পৃথক পৃথকভাবে ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

২০ ফ্রেব্রুয়ারি সন্ধ্যা থেকেই বিভিন্ন সংগঠনের কর্মসূচি শুরু হয়।

আর একুশে ফ্রেব্রুয়ারি বইমেলা ও রকমারি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে তার সমাপ্তি ঘটে।

একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে সংগঠনগুলো পৃথক পৃথকভাবে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে আনুষ্ঠানিকভাবে ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। মধ্যরাতে একুশের প্রথম প্রহরে খালি পায়ে বুকে সংগঠনের নামাঙ্কিত শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করে প্রভাতফেরিতে অংশ নেন সবাই।

কানাডার মন্ট্রিয়লের পার্ক এলাকার পুরাতন ইমিগ্রেশন সেন্টারে সেন্টরক অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামী লীগ কানাডা শাখার উদ্যোগে সার্বজনীন একুশে উদযাপন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইতরাদ জুবেরী সেলিম।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আওয়ামী লীগের কানাডা শাখার সহ-সভাপতি মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, সাপ্তাহিক বাংলা মেইলের সম্পাদক শহীদুল ইসলাম মিন্টু, প্রকাশক রেজাউল কবীর, উদীচী কানাডা সভাপতি বাবলা দেব ও কানাডা বাংলাদেশ সলিডারিটির সভাপতি জিয়াউল হক জিয়া।

সাংস্কৃতিক পর্বে উদীচী কানাডা শাখা ও শর্মিলা ধরের তত্ত্বাবধানে মন্ট্রিয়লের জনপ্রিয় কন্ঠশিল্পী চম্পা, মুক্তা, মুনমুন, রাখি সূপর্ণা ও কেয়া একুশের গান এবং নৃত্যে ঋশিতা, তিথী ও ঋশাসহ স্থানীয় আবৃত্তিকাররা অংশ নেন।

মন্ট্রিল ছাড়াও অটোয়া, টরন্টো, ভ্যাংকুভার, আলবাট্রা, সাসকাচুয়ানেও প্রবাসী বাংলাদেশিরা নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করেছেন মহান ভাষা দিবস।

বাংলাদেশ সময়: ০৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।