ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

কলম্বোয় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
কলম্বোয় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলম্বো: যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শ্রীলংকার রাজধানী কলম্বোস্থ বাংলাদেশ হাই কমিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মু‍জিবুর রহমানের ৯৬তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে বৃহষ্পতিবার (১৭ মার্চ) দূতাবাস প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে শ্রীলংকায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরাসহ মিশনে থাকা কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে অংশ নেন।

কলম্বে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার তারিক আহসান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে সন্ধ্যায় অনুষ্ঠানের সূচনা করেন। এরপর শিশুদের নিয়ে হাইকমিশনার বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণীসমূহ হাইকমিশনের কর্মকর্তারা পাঠ করেন।

এসময় প্রবাসি বাংলাদেশিরা ও মিশনের থাকা কর্মকর্তা-কর্মচারীদের অংশ গ্রহণে এক আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনালেক্ষ্য তুলে ধরেন। শিশুদের জন্য আয়োজিত বঙ্গবন্ধুর জীবনের ওপর দু’টি রচনা প্রতিযোগিতার বিজয়ীদের ও আগত সব শিশুর মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও বঙ্গবন্ধুর জীবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু আমাদের মহাননেতা’ প্রদর্শিত হয়।

হাই কমিশনার তারিক আহসান বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ও সমাজ-প্রগতির সহায়ক একটি শোষণ, বৈষম্য ও সাম্প্রদায়িকতা মুক্ত সমাজ-ব্যবস্থার ওপর বাংলাদেশকে প্রতিষ্ঠিত করায় বঙ্গবন্ধুর অবদানের ওপর আলোকপাত করেন। তিনি অভিমত ব্যক্ত করে বলেন, রূপকল্প-২০৪১ এর অধীনে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে রূপান্তরিত হবার স্বপ্ন দেখছে। তা বাস্তবায়নে বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণের মাধ্যমে আজকের শিশুদেরকেই প্রধান ভূমিকা পালন করতে হবে।

নৈশভোজ পরিবেশনের মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।