ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

কোপেনহেগেনে স্বাধীনতা দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৬
কোপেনহেগেনে স্বাধীনতা দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বাংলাদেশের ৪৬তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

রোববার (০৩ এপ্রিল) কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শুক্রবার (০১ এপ্রিল) সন্ধ্যায় কোপেনহেগেনের বাইনিনসকুলটরেন হলে দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করে কোপেনহেগেনে নবপ্রতিষ্ঠিত বাংলাদেশ দূতাবাস। অনুষ্ঠানে ডেনমার্কের পররাষ্ট্রসহ অন্যান্য দফতরের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, চার্জ দ্যা অ্যাফেয়ার্স, কূটনীতিক, সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত।

তিনি তার বক্তৃতায় ডেনমার্কে দূতাবাস চালুর কথা উল্লেখ করে ডেনিশ ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশের তৈরি পোষাক শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, ওষুধ শিল্প, সিরামিক, আইটিসহ বিভিন্নখাতে বাণিজ্য প্রসারসহ বাংলাদেশে নবায়ণযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান জানান। আব্দুল মুহিত বলেন, আঞ্চলিক বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের ভৌগোলিক অবস্থানের অপার সম্ভাবনা বিবেচনায় বাংলাদেশে বিনিয়োগের মাধ্যমে ডেনিশ ব্যবসা প্রতিষ্ঠানগুলো লাভবান হতে পারে।

অনুষ্ঠানে এশিয়া-নরডিক গ্রুপের প্রধান নির্বাহী বাংলাদেশ রাষ্ট্রদূতের হাতে ‘বি-ফেয়ার’ নামে বাংলাদেশে তৈরি একটি সাইকেল উপহার দেন।

এছাড়া, অনুষ্ঠানে অতিথিদের দেশের তৈরি পাটের ব্যাগে বাংলাদেশি চা উপহার দেওয়া হয়। অনুষ্ঠানে বাংলাদেশ কর্নারে বাংলাদেশি হস্তশিল্প, মসলিন, জামদানি, সিরমিক, জুয়েলারিসহ বিভিন্ন পণ্য প্রদর্শিত হয়। সবশেষে প্রবাসী বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৬
আরএইচএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।