ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ভিয়েনায় বাংলাদেশিদের স্বাধীনতা দিবস উদযাপন

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
ভিয়েনায় বাংলাদেশিদের স্বাধীনতা দিবস উদযাপন

ঢাকা: বাংলাদেশের ৪৭তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে অস্ট্রিয়া আওয়ামী লীগ।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ফ্লরিসড্রফের ভিএইচএস হলে গত রোববার (১০ এপ্রিল) বিকেলে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী- লেখক-সাংবাদিক এম নজরুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়জীদ মীর ও ভিয়েনা আন্তর্জাতিক পরমাণু সংস্থার কর্মকর্তা অধ্যাপক ড. মোহাম্মদ শামছুদ্দিন।

মুক্তি সংগ্রাম ও  স্বাধীনতা যুদ্ধের শহীদ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ  সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ সভাপতি আবদুল জলিল, আকতার হোসেন, রুহী দাস সাহা, এমরান হোসেন, শফিকুল ইসলাম, মিজানুর রহমান শ্যামল, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, কমিউনিটি নেতা ইমরুল কায়েস, মিনহাজুল হক ও আরিফুর রহমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি এম নজরুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, ন্যায় ও সমতাভিত্তিক সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন ছিল স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর। মহান নেতার এই মহান স্বপ্ন বাস্তবায়নে সংগ্রামরত তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করার প্রশ্নে আমরা প্রবাসীরা দৃঢ়প্রতিজ্ঞ।

বিপুল সংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে শেষ পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে  মুক্তিযুদ্ধের গান ও দেশাত্বকবোধক গান পরিবেশন করেন অস্ট্রিয়া প্রবাসী কণ্ঠশিল্পী উজালা রোজারিও,নাহিদ খান সুমি, বাউল শিল্পী আবুল কালাম, জনি আলমগীর, উৎপল কর্মকার, ইয়াসিম বাবু, সাইফুল ইসলাম,  পূর্ণা, প্রবা, প্রথমা, ঐশ্বর্য, নাদিয়া, স্পর্শ, কিভিনা, প্রিয়ানা। নৃত্য পরিবেশন করেন শিশুশিল্পী  সুবর্ণ, মেঘা, ইশিতা, প্রজ্ঞা, মালিহা, উৎস ও অর্জন। কবিতা আবৃত্তি করেন ডেইজি।

সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ফারাহ দিবা। তবলায় বিশ্বজিৎ ঘোষ, মিউজিকে  আনন্দ। সাংস্কৃতিক অনুষ্ঠানের  সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
এসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।