ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বাংলাদেশিদের যেখানে পরিচয় ‘কালোপেদি’

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
বাংলাদেশিদের যেখানে পরিচয় ‘কালোপেদি’ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এথেন্স,গ্রিস থেকে: এজিয়ান সাগরের তীরে সুপ্রাচীন কালে ইউরোপের প্রথম উন্নত সভ্যতা গড়ে উঠেছিল যে দেশে, সেই দেশের মানুষের কাছে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের মানুষগুলোর রয়েছে অনন্য এক পরিচয় "কালোপেদি"।

গ্রিস বাংলাদেশকে চেনে এভাবেই।

বাংলাদেশের মানুষ অনেক ভালো। মানে স্থানীয় ভাষায় কালোপেদি। বাংলাদেশের মানুষ সম্পর্কে এই মূল্যায়ন খোদ গ্রিসের রাষ্ট্রপতি কারোলোস পাপুলিয়াসের।

রাষ্ট্রপ্রধানের কাছ থেকে এই উক্তি শুনে দূতালয় প্রধান হিসেবে গর্বে বুক ভরে উঠেছিলো গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত জসিম উদ্দিনের।

রাষ্ট্রদূত হিসেবে প্রথম বদলি আর সে দেশের রাষ্ট্রপ্রধানের কাছ থেকে দেশের মানুষ সম্পর্কে এই মূল্যায়ন সেদিন তাকে আবেগে আপ্লুত করেছিলো। আজো সেই স্মৃতি লালন করে চলেছেন রাষ্ট্রদূত মি.জসিম উদ্দিন।

বললেন কেবল রাষ্ট্রপতিই নয় দেশটির সাধারণ মানুষদের কাছে বাংলাদেশিদের বেশ সুনাম রয়েছে। কারণ বাংলাদেশের মানু্ষ অনেক পরিশ্রমী।

"আমার মনে আছে। দিনটি ছিলো,গত বছরের ৫ সেপ্টেম্বর। ৩০ সেপ্টেম্বর দূতাবাসে যোগ দিই। রীতি অনুযায়ী দেখা করতে যাই গ্রিসের রাষ্ট্রপতি কারোলোস পাপুলিয়াসের সাথে। পেশ করি নিজের পরিচয়। এ সময় রাষ্ট্রপতিই বলেন,বাংলাদেশের মানুষ ‘কালোপেদি’। মানে বাংলাদেশের মানুষ অনেক ভালো।

কেবল রাষ্ট্রপতিই নয়,যেখানেই যাই, সবখানেই বাংলাদেশের মানুষের সুনাম। সম্প্রতি স্থানীয় পেরিয়স ব্যাংকে গেলাম, সেখানকার শাখা প্রধানের কণ্ঠেও একই সুর। ‘কালোপেদি’। বললেন, অন্যান্য দেশের অনেকেই ব্যাংকিং সেবা নিতে আসেন তার শাখায়। এসে হৈ চৈ করেন। কিন্তু বাংলাদেশিরা ব্যতিক্রম। ডাক পড়লেই তারা টোকেন নেন। শান্ত পরিবেশে কাজ সেরে চলে যান। সত্যিই দেশের মানুষ সম্পর্কে এই মূল্যায়ন দূতালয় প্রধান হিসোবে আমাকে গর্বিত করে।

আমি বারংবার দেশের মানুষদের একটি কথাই বলতে চাই, আমাদের এই অর্জন, এই সুনাম ধরে রাখতে হবে। আর সেটা বজায় রাখতে আমাদের সকলকে হতে হবে ঐক্যবদ্ধ। এ প্রসঙ্গে কথা হয়, বাংলাদেশ কমিউনিটি গ্রিসের প্রতিষ্ঠাতা সভাপতি ও আয়েবা চেয়ারপাসন প্রকৌশলী ড. জয়নুল আবেদীনের সাথে।

বাংলানিউজকে তিনি জানান, এখানকার মানুষরা আমাদের চেনে ভালো মানুষ হিসেবে। আমাদের প্রতি তাদের এই দৃষ্টিভঙ্গি বজায় রাখা আমাদেরই দায়িত্ব। আমাদের সম্পর্কে দেশটির এই মূল্যায়ন আমাদের দায়িত্ববোধকে বাড়িয়ে দিয়েছে শতগুণে।

তিনি জানান, প্রবাসে দেশটির রীতিনীতি আর আইন কানুন মেনে চলার পাশাপাশি সততা আর বেশি বেশি ভালো কাজের মাধ্যমে আমরা এভাবে জাতি হিসেবে নিজেদের তুলে ধরতে পারি অনন্য উচ্চতায়।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।