ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

প্রবাসে বাংলাদেশ

জাপানিরা বলছেন, বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা উজ্জ্বল

তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, মে ১৯, ২০১৬
জাপানিরা বলছেন, বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা উজ্জ্বল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাপান (টোকিও) থেকে: ভৌগলিক অবস্থানগত কারণ আর অর্থনৈতিক অগ্রযাত্রার কারণে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা উজ্জ্বল বলে মনে করছেন জাপানিরা। সুলভ শ্রম বাজার, অবকাঠামোগত উন্নয়ন ও আন্তর্জাতিক নেটওয়ার্কের অফুরান সুযোগ থাকায় জাপানিরা বাংলাদেশে বিনিয়োগকে নিরাপদ ও লাভজনক ভাবছেন।

শিগগিরই বিশ্বসেরা কাচ উৎপাদক জাপানের আশাহি গ্লাস কোম্পানি (এজিসি) বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় শিল্পগ্রুপের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে। এ লক্ষে দুই-আড়াই বছর ধরে উভয়পক্ষের মধ্যে আলাপ-আলোচনা চলছিল।

উন্নত দেশগুলো, বর্তমান সভ্যতার উৎকর্ষের মাপকাঠি হিসেবে কাচকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। যে দেশ যত উন্নত সে দেশ তত উন্নত কাচ ব্যবহার করে। চোখের চশমা, স্মার্ট ফোন, গাড়ি, বাড়ি থেকে শুরু করে কাচের ব্যবহার কোথায় নেই! আর তাই কাচ নিয়ে চলছে নিরন্তর গবেষণা, মানোন্নয়নের প্রাণান্ত প্রচেষ্টা। যাতে কাচ হয়ে ওঠে নিরাপদ, সাশ্রয়ী আর পরিবেশের সঙ্গে মানানসই। এ দৌড়ে এজিসি সবার আগে।
কথাগুলো বলছিলেন এজিসি’র ডেপুটি জেনারেল ম্যানেজার (ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট) হিরোআকি স্যানো।

বাংলাদেশে বিনিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের হিসাব বলছে বাংলাদেশের যে জিডিপি প্রবৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, উন্নয়ন কর্মকাণ্ড, আর্থিক সূচকগুলোর অবস্থান তাতে দেশটি অনেক দূর এগোবে। তাই বাংলাদেশে বিনিয়োগের জন্যে ভাবছে এজিসি।
এজিসি’র গ্লাস স্টুডিওতে বাংলাদেশ থেকে আসা সাংবাদিক প্রতিনিধি দলটিকে বিভিন্ন ধরনের কাচ ও ব্যবহার সম্পর্কে ধারণা দেন ঊর্ধ্বতন কর্মকর্তা মিশাও মিশোনো।

তিনি বলেন, আর্কিটেকচারাল (ফ্লোট গ্লাস), অটোমেটিভ (অটোমোবাইল) গ্লাস, এনার্জি সেভিং গ্লাস, ইলেকট্রনিকস গ্লাস ইত্যাদি বিভিন্ন ধরনের, বিভিন্ন পুরুত্বের এবং বিভিন্ন টেম্পারের কাচ তৈরি হচ্ছে। এর মধ্যে আবার স্বচ্ছতা, রঙ, গুণগতমানের শত ভাগ আছে। এ নিয়ে নিরন্তর গবেষণা যেমন চলছে তেমনি নতুন নতুন প্রডাক্টও বাজারে ছাড়ছি আমরা।

এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় এবং উন্নত দেশগুলোতে সমাদৃত হচ্ছে যে কাচ সেটি হচ্ছে ‘লো-ই’ বা এনার্জি সেভিং গ্লাস। এ কাচ ব্যবহার করলে আপনার বাসা বা অফিসে বিদ্যুৎ খরচ কমে যাবে। গল্প নয় প্রযুক্তি কল্যাণে এটিই বাস্তব।

এজিসি’র পরিচালক (স্ট্র্যাটেজি অ্যান্ড প্ল্যানিং অফিস) টেকো টেকি বাংলানিউজকে বলেন, বাংলাদেশের অবস্থানগত কারণেই বিনিয়োগ সম্ভাবনা উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে। বিশ্বের যেকোনো দেশের সঙ্গে আকাশ ও সমুদ্রপথে কানেকটিভিটির সুযোগ রয়েছে এখানে। এশিয়ার অনেক গুরুত্বপূর্ণ দেশের সঙ্গে ট্রানজিট, ট্রান্সশিপমেন্ট ও করিডোরের মাধ্যমে স্থলপথে যাতায়াতের সম্ভাবনাও উজ্জ্বলতর হচ্ছে।

তদুপরি রয়েছে রাজনৈতিক স্থিতিশীলতা, বিনিয়োগবান্ধব রাষ্ট্রীয় নীতি, আন্তর্জাতিক পর্যায়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং শিল্পকারখানা গড়ার উপযোগী ভূমি ও শ্রম। তাই শুধু এজিসি নয়, নিকট ভবিষ্যতে আরও অনেকেই বাংলাদেশে বিনিয়োগ করবে।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, মে ১৯, ২০১৬
টিসি/পিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।