ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

মুম্বাইয়ে বিজয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
মুম্বাইয়ে বিজয় দিবস উদযাপন

ঢাকা: যথাযথ মর্যাদায় সোমবার (১৬ ডিসেম্বর) ভারতের বাণিজ্য নগরী মুম্বাইয়েও উদযাপন করা হয়েছে ৪৯তম বিজয় দিবস।

এ উপলক্ষে মুম্বাইয়ে অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে। উপ-হাইকমিশন থেকে দেওয়া এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজয় দিবসের প্রথম ভাগে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বিশেষ মোনাজাত, দিবসের তাৎপর্য তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভার আয়োজন করা হয়।  

জাতীয় পতাকা উত্তোলন করেন মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মো. লুৎফর রহমান। বিশেষ মোনাজাতে জাতির পিতার মহান আত্মার, তার পরিবারের শহীদ সদস্যদের মাগফিরাত এবং তার পরিবারের অন্যান্য সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়।

এসময় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ ও জাতির উন্নতি ও শান্তি কামনা করে দোয়া করা হয়।  

আলোচনা সভায় উপ-হাইকমিশনার তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বাংলাদেশের সব নাগরিককে জাতির অগ্রগতি ও সমৃদ্ধির জন্য সচেতনভাবে কাজ করার এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার আহ্বান জানান।  

এরপর দিবসের তাৎপর্য তুলে ধরে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু: আওয়ার গ্রেট লিডার’ প্রদর্শিত হয়।  

বিজয় দিবস উদযাপনের অংশ হিসেবে সন্ধ্যায় স্থানীয় প্রেসিডেন্ট হোটেলে ‘বাংলাদেশ উৎসব’র আয়োজন করা হয়। এ আয়োজনে সাংস্কৃতিক সন্ধ্যা ও ফুড ফ্যাস্টিভাল অন্তর্ভুক্ত ছিল।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় অভিনেতা চাংকি পান্ডে, বিশেষ অতিথি বিশিষ্ট সংগীত শিল্পী মিতালী মুখার্জি। অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন শিল্পকলা একাডেমি থেকে আগত সাংস্কৃতিক দল সংগীত ও নৃত্য পরিবেশন করে।

এছাড়া বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট রন্ধনশিল্পী নয়না আফরোজের তত্ত্বাবধানে ফুড ফেস্টিভাল আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মহারাষ্ট্র সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, মুম্বাইয়ে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, মুম্বাইয়ের ডিপ্লোমেটিক কোরের প্রতিনিধি, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর (অবসরপ্রাপ্ত) বেশ কয়েকজন সদস্য, ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব, উপ-হাইকমিশনের কর্মকর্তা ও তাদের পরিবারসহ বাংলাদেশি কমিউনিটির সদস্যরা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠান শেষে আগত অতিথিদের বাঙালি খাবারে আপ্যায়িত করা হয়।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর , ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।