ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

নারীর স্বাধীনতা

নারীর ক্ষমতায়ন নিয়ে অনলাইন বির্তক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
নারীর ক্ষমতায়ন নিয়ে অনলাইন বির্তক

ঢাকা: অনলাইনে অনুষ্ঠিত হলো নারীর ক্ষমতায়ন নিয়ে এক বির্তক প্রতিযোগিতা। সম্প্রতি আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশের নারীদের ক্ষমতায়ন, সমান অধিকার এবং সার্বিক নিরাপত্তামূলক বিষয়গুলো উঠে আসে।

যৌথভাবে এই আয়োজনটি করে ধ্রুবতারা ইয়ুথ ডেভলপমেন্ট ফাউন্ডেশন এবং প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশ।  

জেন্ডার-বেইসড ভায়োলেশন নিয়ে ১৬ দিনব্যাপি নানা কর্মসূচির আওতায় এই বির্তক অনুষ্ঠিত হয়।  

ডিবেইটে প্রধান অতিথি হিসেবে অংশ নেন সংসদ সদস্য অরোমা দত্ত। প্যানেল গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি-এর জেন্ডার ইকুয়িটি এক্সপার্ট বিথিকা হাসান, গার্লস রাইটস এর ডিরেক্টর কাসফিয়া ফিরোজ এবং সমাপনী বক্তব্য দেন ধ্রুবতারা ইয়ুথ ডেভলপেমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী অর্ক।  

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে এই বিতর্কে অংশ নেন নানান বয়সী ও ভিন্ন ভিন্ন পেশার এক ঝাঁক নারী এবং পুরুষ। তারা নিজেদের বাসস্থান কিংবা কর্মস্থলে, পরিবারের মধ্যস্থলে অথবা রাজপথে যে সকল সামাজিক বিড়ম্বনার সাথে লড়াই করে বেঁচে থাকার আত্মবিশ্বাস বুনছেন সে সকল বিষয়ে আলোকপাত করেন।

বির্তক শেষে সংসদ সদস্য অরোমা দত্ত বলেন, পুরো বিশ্বে নারী-পুরুষ সকলে আত্ম উন্নয়ন মূলক, বন্ধুত্বপূর্ণ এবং একে অপরের সামাজিক-পারিবারিক মূল্যবোধের উপর সম্মান রেখে কাজ করতে হবে।

প্যানেল গেস্ট হিসেবে ইউএনডিপি-এর জেন্ডার ইকুয়িটি এক্সপার্ট বিথিকা হাসান বলেন, ‘আমাদের দেশের নারীরা প্রতিনিয়ত নানা ধরনের প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন, সম-অধিকার নিয়ে লড়াই করছেন। এই অধিকার নিশ্চিত হওয়া জরুরি। ’

উল্লেখ্য, ১৯৯০ সাল থেকেই প্রতি বছর সেন্টার ফর উইমেন্স গ্লোবাল লিডারশিপের তত্ত্বাবধায়নে জেন্ডার-বেইসড ভায়োলেশন নিয়ে বিশ্বব্যাপি ১৬ দিনব্যাপি নানা কর্মসূচি আয়োজন করা হয়। এটি প্রতি বছর ২৫ নভেম্বর শুরু হয়ে চলে ১০ ডিসেম্বর পর্যন্ত। সর্বক্ষেত্রে নারীদের নিরপেক্ষ সমান অধিকার এবং সার্বিক নিরাপত্তা বাস্তবায়ন কে আরো সক্ষম এবং কার্যকর করার লক্ষ্যেই এই আয়োজন বলে জানান আয়োজকেরা।  

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।