ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

কৃষি

মৌলভীবাজারে ৩ হাজার পুকুরে ১৮ কোটি টাকার মৎস্যসম্পদের ক্ষতি       

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
মৌলভীবাজারে ৩ হাজার পুকুরে ১৮ কোটি টাকার মৎস্যসম্পদের ক্ষতি        বন্যার পানিতে তলিয়ে গেছে মৎস্য খামার। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজার জেলায় চলমান বন্যায় ভেসে গেছে ৩ হাজার ১টি পুকুর, ঘের ও জলাশয়ে ১৫৩৫ মেট্রিক টন মাছ ভেসে গেছে। এতে ৭ উপজেলা মিলিয়ে মৎস্যসম্পদের ক্ষতি প্রায় ১৮ কোটি টাকা।

 রোববার (২৫ আগস্ট) বাংলানিউজকে এ তথ্য জানান মৌলভীবাজার জেলা মৎস্য কর্মকর্তা শাহনেওয়াজ সিরাজী।  

তিনি বলেন, এই চলমান বন্যার প্রায় ২ মাস আগেও আরও একটি বন্যায় প্রচুর ক্ষতির মুখে পড়েছিলেন মৎস্যচাষিরা। সেই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই আবার আরও একটি বন্যার আঘাত। চলতি বন্যায় জেলাজুড়ে ২৬৬ হেক্টর পরিমাণ পুকুর ক্ষতিগ্রস্ত হয়েছে বানের পানিতে। পানি উপচে বন্যার পানির সঙ্গে ভেসে গেছে পুকুর, জলাশয়ের প্রায় ১৫৩৫ টন মাছ। ভেসে গেছে ৩ হাজার ১টি পুকুর। আর এতে করে জেলায় মৎস খাতে ক্ষতি হয়েছে ১৯ কোটি টাকার বেশি।  

জেলা মৎস্য কর্মকর্তা শাহনেওয়াজ সিরাজী বলেন, আমরা বন্যার প্রথম দিন থেকে ক্ষতিগ্রস্ত মাছের খামারের তথ্য-উপাত্ত সংগ্রহ করে ক্ষয়ক্ষতির পরিমাণ তোলে ধরার চেষ্টা করছি। যেন মৎস্য খাতের ক্ষতিগ্রস্তরা সরকারিভাবে সহায়তা পান। এখনো আমাদের কাছে এ ব্যাপারে কোনো সহায়তা পাঠানো হয়নি। পাঠালে তা ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হবে।  

এদিকে উন্নতি ঘটছে মৌলভীবাজারের বন্যা পরিস্থিতির। নতুন করে বৃষ্টি না হওয়ায় কমছে নদ-নদীর পানিও। পানি উন্নয়ন বোর্ড আশা করছে, রোববার সন্ধ্যার মধ্যেই মৌলভীবাজারের মনু নদের পানি বিপৎসীমার নিচে নেমে আসবে।  

জেলা প্রশাসন জানিয়েছে, মৌলভীবাজার জেলায় বন্যায় এ পর্যন্ত প্লাবিত হয়েছে জেলার ৮২১ বর্গকিলোমিটার এলাকা। আর বন্যাকবলিত মানুষের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৮৬৪ জন। জেলায় বন্যাকবলিতদের জন্য ১০২টি আশ্রয়কেন্দ্র চালু আছে। এতে আশ্রয় নিয়েছেন ১০ হাজার ৬৮৭ জন মানুষ। এ পর্যন্ত বন্যাদুর্গতদের মাঝে সরকারিভাবে বিতরণ করা হয়েছে ৭২৬ টন চাল।  

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।