ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

কৃষি

নাটোর চিনিকলে এবার আখ চাষাবাদের লক্ষ্যমাত্রা ১০ হাজার একর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
নাটোর চিনিকলে এবার আখ চাষাবাদের লক্ষ্যমাত্রা ১০ হাজার একর

নাটোর: নাটোর চিনিকলে এবার ১০ হাজার একর জমিতে আখ চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্য নিয়ে আখ রোপণ কার্যক্রম শুরু হয়েছে।

গত বছরের চেয়ে এবার ২ হাজার বেশি জমিতে আখ চাষাবাদ করা হচ্ছে।

রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে নাটোর মিলগেট সাবজোনের বারঘড়িয়া এলাকায় আখ চাষি সুজনের ১ একর জমির ‘বেড়ে’ চারা রোপণের মধ্য দিয়ে আখ রোপণ কার্যক্রম শুরু করা হয়। রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন নাটোর চিনিকল সদর দফতরের প্রধান (সিপিই) মো. গিয়াস উদ্দিন।

এসময় উপস্থিত ছিলেন- নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ হোসেন ভুঁইয়া, ডিজিএম সম্প্রসারণ আব্দুল কুদ্দুস, ডিজিএম (সিপি) ফারুক আহমেদসহ কর্মকর্তা-কর্মচারী ও অনেক চাষি।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ হোসেন ভুঁইয়া বাংলানিউজকে জানান, চলতি ২০২৪-২৫ রোপণ মৌসুমে ৮টি সাবজোনে ৯৭ ইউনিটে ১০ হাজার একর জমিতে আখ রোপণ বা চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর ৮ হাজার একর জমিতে আখ চাষাবাদ করা হয়েছিল। গত বছরের চেয়ে এবার ২ হাজার বেশি জমিতে আখ রোপণ করা হচ্ছে। আখের গুণগত মান ও উৎপাদন বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য কৃষকদের মিলের পক্ষ থেকে সব রকম সহায়তা দেওয়া হচ্ছে। আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে আখের ফলন ভালো হবে।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।