ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যাংকিং

ভাঙল আল-আরাফাহ্ ও বাংলাদেশ কমার্স ব্যাংকের পর্ষদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
ভাঙল আল-আরাফাহ্ ও বাংলাদেশ কমার্স ব্যাংকের পর্ষদ

ঢাকা: এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিল বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংক দুটিতে নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পৃথক দুটি আদেশে পর্ষদ বাতিল করা হয় এবং নতুন পর্ষদ গঠন করা হয়।  

বাংলাদেশ ব্যাংকের আদেশ অনুযায়ী, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হয়েছেন খাজা শাহরিয়ার। তিনি লংকাবাংলা ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক। স্বতন্ত্র পরিচালকরা হলেন- বাংলাদেশের সাবেক নির্বাহী পরিচালক মো. শাহীন উল ইসলাম, এনআরবি ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক  মো. আব্দুল ওয়াদুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক এম আবু ইউসুফ ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মোহাম্মদ আশরাফুল হাছান।

এ ছাড়া বাংলাদেশ কমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আতাউল রহমান, মেঘনা ব্যাংকের সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক  মো. মহসিন মিয়া ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট শেখ আশরাফুজ্জামানকে।

আল-আরাফাহ্ ব্যাংকে আরও দুজন পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন— অর্থ মন্ত্রণালয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব কামরুল হক মারুফ ও জনতা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম মরতুজা। কামরুল হক মারুফ বর্তমানে সরকারের প্রতিনিধি পরিচালক হিসেবে এবং গোলাম মরতুজা জনতা ব্যাংকের প্রতিনিধি হিসেবে রয়েছেন।

ব্যাংক দুটির ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো ভিন্ন দুই আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
জেডএ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।