ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিএনপি

বিএনপি ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৭
বিএনপি ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ১ সেপ্টেম্বর শুক্রবার।  ১৯৭৮ সালের এই দিনে দলটির আত্মপ্রকাশ হয় প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নেতৃত্বে।

ওইদিন রমনা রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনে দলের আনুষ্ঠানিক ঘোষণা দেন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।  

বর্তমানে দলের চেয়ারপারসন খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

প্রতিষ্ঠার ৩৯ বছরের ইতিহাসে একটানা ৩৪ বছর ধরে দলের সাংগঠনিক নেতৃত্বে রয়েছেন খালেদা জিয়া।

প্রতিষ্ঠার পর চারবার ক্ষমতায় ও দুইবার বিরোধী দলে ছিলো বিএনপি। দলের সর্বশেষ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ১৯ মার্চ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (০১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় নেতাকর্মীরা দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফাতেহা পাঠ ও শ্রদ্ধা নিবেদন করবেন। এ উপলক্ষে আগামী ৯ সেপ্টেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের পটভূমিতে ৭ নভেম্বর ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে আসেন জেনারেল জিয়াউর রহমান।  

রাষ্ট্রপতি হয়ে প্রথমে তিনি নিজের ঘোষিত ১৯ দফা কর্মসূচির ভিত্তিতে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) নামে একটি রাজনৈতিক প্ল্যাটফর্ম গঠন করেন, যা পরে জাতীয়তাবাদী দল হিসেবে রাজনৈতিক কাঠামো নিয়ে আত্মপ্রকাশ ঘটে।

জিয়াউর রহমান ছিলেন বিএনপির সমন্বয়ক ও প্রথম চেয়ারম্যান। অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ছিলেন দলের প্রথম মহাসচিব।

সংবাদ সম্মেলনে নতুন দলের আহ্বায়ক কমিটির চেয়ারম্যান হিসেবে জিয়াউর রহমান প্রথমে ১৮ জন সদস্যের নাম এবং ১৯ সেপ্টেম্বর ৭৬ সদস্য আহ্বায়ক কমিটি ঘোষণা করেন।

১৯৭৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো অংশ নেয় বিএনপি। ওই নির্বাচনে ২০৭টি আসন পেয়ে সরকার গঠন করে দলটি। ওই নির্বাচনে ৩৯টি আসন পেয়ে বিরোধী দল হয় আওয়ামী লীগ (মালেক)।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে বিপথগামী একদল সেনাসদস্যের গুলিতে মারা যান রাষ্ট্রপতি জিয়াউর রহমান। দলের কর্মীদের দাবি ও শীর্ষ নেতাদের অনুরোধে রাজনীতিতে আসেন জিয়াউর রহমানের সহধর্মিণী খালেদা জিয়া।  

১৯৮২ সালের ৩ জানুয়ারি বিএনপির প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেন খালেদা জিয়া। পরের বছর দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান হন খালেদা জিয়া।

প্রতিষ্ঠাবার্ষিকীতে খালেদা জিয়ার বাণী: প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া বাণীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দলের সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, ‘আজকের দিনটি আমাদের সবার জন্য আনন্দ ও প্রেরণার। ১৯৭৮ সালের এই দিনে মহান স্বাধীনতার ঘোষক প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, সেপ্টম্বর ০১, ২০১৭
এসই/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।