ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি, ঈদের দিনও থাকতে পারে

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
ঢাকায় মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি, ঈদের দিনও থাকতে পারে

ঢাকা: ঈদুল আজহার আগের দিন বুধবার (২৮ জুন) মৌসুমের সর্বোচ্চ ভারী বৃষ্টিতে ভিজেছে রাজধানী ঢাকা। সড়কে বৃষ্টির পানি জমে অনেক স্থানে জলাবদ্ধতা তৈরি হয়েছে।

বৃষ্টির কারণে কোরবানির পশুরহাটগুলোতে ক্রেতা-বিক্রেতারা মারাত্মক সমস্যায় পড়েছেন। ঘরমুখো মানুষও বৃষ্টি মাথায় নিয়ে বাড়ি ফিরছেন।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকাসহ সারাদেশে এমন বৃষ্টি ঈদের দিন বৃহস্পতিবারও (২৯ জুন) হতে পারে। তবে দক্ষিণাঞ্চলে বৃষ্টি কিছুটা কমে যাবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ (বুধবার) বিকেল ৪টার দিকে বাংলানিউজকে জানান, ঢাকায় সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৯ ঘণ্টায় ৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এছাড়াও কুমিল্লায় ৫৯ মিলিমিটার, খুলনায় ৫৩ মিলিমিটার, যশোরে ৫৪ মিলিমিটারসহ সারাদেশে কমবেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলে তা ভারী এবং ৮৮ মিলিমিটারের বেশি হলে তা অতি ভারী বর্ষণ।

সড়কে জলাবদ্ধতা

বৃষ্টির পানি জমে রাজধানীর অনেক স্থানে জলাবদ্ধতা তৈরি হয়েছে। পুরান ঢাকা, বংশাল, মিরপুর, কল্যাণপুরে বৃষ্টিতে পানি জমে যাওয়া ছাড়াও গাছ পড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

জলাবদ্ধতা নিরসনে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কুইক রেসপন্স টিম। ইতোমধ্যে প্রধান সড়কগুলো থেকে পানি নিষ্কাশন করা হয়েছে। এছাড়াও বৃষ্টির ফলে সড়কে উপড়ে পড়া প্রায় ২০টি গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে বলে জানায় উত্তর সিটি।

ভারী বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতা দ্রুত নিরসনের জন্য কল্যাণপুরে ডিএনসিসির পাঁচটি পাম সকাল থেকে একযোগে কাজ করছে।

ঈদের দিনও বৃষ্টি

ঈদের দিন ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, ঢাকাসহ উত্তর-পশ্চিমাঞ্চলের ৫ বিভাগে ঈদের দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

বৃষ্টিপাত কেমন হতে পারে, জানতে চাইলে তিনি বলেন, আজকের দিনের মতোই কালও বৃষ্টিপাত হবে। ঢাকায় সকালে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত কমে যাবে জানিয়ে তিনি বলেন, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে কাল থেকে বৃষ্টি কমে যাবে।

এই আবহাওয়াবিদ আরও বলেন, বৃষ্টির কথা মাথায় রেখে সবাইকে কোরবানির প্রস্তুতি নিতে হবে। তবে বৃষ্টিতে তাপমাত্রা কমে যাবে। এতে জনমনে স্বস্তি থাকবে।

অন্যদিকে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। বৃষ্টিতে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি পর্যন্ত কমে যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
এমআইএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।