ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

আষাঢ়-শ্রাবণ পেরিয়ে বর্ষণের দেখা মিলল ভাদ্রে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
আষাঢ়-শ্রাবণ পেরিয়ে বর্ষণের দেখা মিলল ভাদ্রে

রাজশাহী: আজ বাংলা পঞ্জিকায় শনিবার, ৫ ভাদ্র। অর্থাৎ শুভ্র শরতের প্রথম মাসের পঞ্চম দিন।

তবে আজ সকাল থেকে যেন বর্ষণমুখর হয়ে উঠেছিল পদ্মাপাড়ের এই তপ্ত রাজশাহী শহর। অথচ গেল আষাঢ়-শ্রাবণে যেন রুদ্রমূর্তি ধারন করেছিল রাজশাহীর প্রকৃতি। আগুনমুখো আবহাওয়া দেখে বোঝার উপায় ছিল না যে আষাঢ়-শ্রাবণ প্রকৃতিতে ঘুরে চলে যাচ্ছে। সকাল থেকেই শুরু হয় আগুন ঝরানো দিন। সূর্যের ঠা ঠা রোদে পুড়েছে নদী ঘেঁষা এই সবুজ শহর।

সূর্য দহনে প্রকৃতি যেন তপ্ত নিশ্বাস ছাড়ছিল। আর এমন রুক্ষতা নিয়ে অভিষেক ঘটে শরতেরও। তবে দেরিতে হলেও হতাশ করেনি প্রকৃতি। ভাদ্রের শুরুটা হয়েছে বৃষ্টি ঝরিয়েই। মাঝারি বর্ষণ আজ পিপাসা মিটিয়েছে বরেন্দ্রের লাল মাটির। গরমের তীব্রতায় মানুষ ও পশু-পাখিরদের যখন হাঁসফাঁস অবস্থা তখন প্রশান্তি হয়ে নেমেছিল বারিধারা।  

বর্তমানে রাজশাহীর সর্বোচ্চ গড় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। তবে বৃষ্টি ঝরায় আজ রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া শুক্রবার (১৯ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় ২৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার।

আজ সকালে রাজশাহীতে প্রথমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। শনিবার (২৯ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিট থেকে ৯টা ২২ মিনিট পর্যন্ত রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। এরপর সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মাঝারি বর্ষণ চলে মহানগরে।  সামান্য বিরতি দিয়ে আবারও দুপুর ২টা ২৫ মিনিট থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত বজ্রসহ বৃষ্টি হয়। সেসঙ্গে বয়ে চলে দমকা বাতাস। এর আগে শুক্রবার রাতেও বৃষ্টি ঝরেছে এই রাজশাহী শহরে। এতে চলমান তাপদাহ কিছুটা হলেও প্রশমিত হয়েছে। তবে বৃষ্টির সময় দিনে বিদ্যুতের চলমান লোডশেডিং আরও বেশি ছিল। আজ দিনের অধিকাংশ সময়ই বিভিন্ন এলাকা বিদ্যুৎহীন হয়ে থেকেছে। এতে দুর্ভোগও ছিল দ্বিগুণ! 

রাতে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক মো. গাওসুজ্জামান বাংলানিউজকে জানান, আজ সকাল থেকেই বর্ষণমুখর ছিল রাজশাহী। বর্ষা মৌসুম শেষে সাগরে লঘুচাপের প্রভাবে দমকা হাওয়াসহ মাঝারি বর্ষণ হয়েছে। শ্রাবণ পেরিয়ে ভাদ্র মাস চললেও নেই বৃষ্টির দেখা ছিল না। এ অবস্থায় বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ সৃষ্টি হওয়ার কারণেই এই বর্ষণ। আরও ১২ দিন এমন আবহাওয়া থাকতে পারে বলেও পূর্বাভাস রয়েছে।  

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার (২০ আগস্ট) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  

এর আগে, ১ আগস্ট চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল ৬৪ দশমিক ৬ মিলিমিটার বলে যোগ করেন ওই আবহাওয়া কর্মকর্তা।  
এদিকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রপাত হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বর্ষণ হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বাংলাদেশ সময় ২১৩০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।