ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বেঙ্গালুরুর ব্যাটিং কোচ হলেন কার্তিক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
বেঙ্গালুরুর ব্যাটিং কোচ হলেন কার্তিক

গত আইপিএলের পর ক্রিকেটকে বিদায় বলে দিয়েছিলেন দিনেশ কার্তিক। এরপর এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন ধারাভাষ্যকারের ভূমিকায়।

এবার নতুন ভূমিকায় দেখা যাবে সাবেক এই ভারতীয় ক্রিকেটারকে।

আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ ও পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে কার্তিককে। ৩৯ বছর বয়সী কার্তিক নিজেই এই বিষয়টি নিশ্চিত করেছেন। বেঙ্গালুরুর কোচিং প্যানেলে যুক্ত হওয়ার আগে দলটির হয়ে খেলেছেন তিনি।  

দলটির কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর তিনি বলেছেন, 'পেশা হিসেবে আমার কাছে কোচিং খুবই রোমাঞ্চকর একটা ব্যাপার। জীবনের নতুন অধ্যায় নিয়ে আমি সত্যিই খুবই রোমাঞ্চিত। আশা করি খেলোয়াড় হিসেবে আমার যে অভিজ্ঞতা সেটা দলের উন্নয়নে কাজে লাগাতে পারব। এই দলের ব্যাটিং বিভাগের সঙ্গে কাজ করতে আমার তর সইছে না।

ভারতের জার্সিতে প্রায় দুই দশকের ক্যারিয়ারে ২৬ টেস্ট, ৯৪ ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্তিক। ২০০৪ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ওয়ানডে অভিষেক হয় তার। কিন্তু মহেন্দ্র সিং ধোনির ভারত দলে আবির্ভাবের পর থেকে আড়ালে চলে যান কার্তিক। যদিও পরে জাতীয় দলে ফিরে খেলেছিলেন অস্ট্রেলিয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপও।  আন্তর্জাতিক ক্যারিয়ারে তার শেষ ম্যাচ বাংলাদেশের বিপক্ষে, ওই বিশ্বকাপের গ্রুপ পর্বে।

তবে সাদা বলে নিজেকে ঠিকই প্রমাণ করেছেন কার্তিক। বিশেষ করে আইপিএলে। যে কারণে ২০২২ বিশ্বকাপের দলে ডাক পেয়েছিলেন তিনি। ৪০১টি টি-টোয়েন্টি খেলে প্রায় ১৩৭ গড়ে ৭ হাজার ৪০৭ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। আছে ৩৪টি ফিফটিও। আইপিএল ক্যারিয়ারে বেঙ্গালুরুর আগে কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস ও পাঞ্জাব কিংসের হয়ে খেলেছেন তিনি।  আইপিএলে তার ব্যাটিং গড় ২৬.৩২, রান ৪ হাজার ৮৪২।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জুলাই ০১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।