ঢাকা, শুক্রবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

টেস্ট র‍্যাংকিংয়ে বড় লাফ লিটন-মিরাজের 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
টেস্ট র‍্যাংকিংয়ে বড় লাফ লিটন-মিরাজের 

পাকিস্তানের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয়ের পেছনে বড় ভূমিকা রেখেছেন লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজ। এর মধ্যে লিটন শেষ টেস্টের ম্যাচসেরা ও মিরাজ হয়েছেন সিরিজ সেরা খেলোয়াড়।

দারুণ পারফরম্যান্সের পর টেস্ট র‍্যাংকিংয়েও বড় লাফ দিয়েছেন তারা।

রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ২৬ রানে ৬ উইকেট হারিয়ে দল যখন বিপর্যয়ে পড়ে, ঠিক তখন লিটন দাসের সঙ্গে ১৬৫ রানের দারুণ এক জুটি গড়ে বিপর্যয় কাটান মিরাজ। প্রথম ইনিংসে ১৩৮ রানের মহাকাব্যিক ইনিংস খেলে দলকে পথ দেখানোর কারণে ম্যাচসেরার পুরস্কার ওঠে লিটনের হাতে। প্রথম ম্যাচেও ফিফটি তুলে নিয়েছিলেন তিনি। দারুণ ফর্মে থাকা লিটন দাস টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১২ ধাপ এগিয়েছেন। তার বর্তমান অবস্থান ১৫তম স্থানে।  

অন্যদিকে মিরাজ সিরিজে ব্যাট হাতে ১৫৫ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১০টি। এর মধ্যে প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৪ উইকেট। ম্যাচটি ১০ উইকেটে জিতে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচের গতিপথ বদলে দিয়েছিলেন তিনি। ৭৮ রান করে লিটনকে দিয়েছিলেন যোগ্য সঙ্গ। যে কারণে সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে তার উন্নতি হয়েছে ১০ ধাপ। তিনি আছেন ৭৫তম স্থানে।  

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে লিটন-মিরাজ এগোলেও পিছিয়েছেন সাকিব আল হাসান, মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত। দুই ধাপ পিছিয়ে সাকিব আছেন ৪৫তম স্থানে। অন্যদিকে মুমিনুল (৪৯তম) ও শান্ত (৬৬) পিছিয়েছেন তিন ধাপ করে।  

শীর্ষ দশে এক ধাপ এগিয়েছেন স্টিভেন স্মিথ। এই অজি ব্যাটার এখন আছেন চতুর্থ স্থানে। এতে এক ধাপ নেমে গেছেন হ্যারি ব্রুক (পঞ্চম)। এক ধাপ এগিয়ে নবম স্থানে উঠেছেন উসমান খাজা। অন্যদিকে ৩ ধাপ পিছিয়ে শীর্ষ দশের বাইরে চলে গেছেন পাকিস্তানি ব্যাটার বাবর আজম। তার অবস্থান দ্বাদশ স্থানে। এছাড়া ৪ ধাপ এগিয়ে ৬৩তম স্থানে উঠেছেন পাকিস্তানের শান মাসুদ। তবে সবচেয়ে বড় লাফ দিয়েছেন ইংল্যান্ডের গাস অ্যাটকিনসন। এই ইংলিশ ব্যাটার ৮০ ধাপ এগিয়ে সেরা ১০০-তে প্রবেশ করেছেন।

এদিকে টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বড় লাফ দিয়েছেন বাংলাদেশের নাহিদ রানা। ২৩ ধাপ এগিয়ে ৯৭ স্থানে উঠেছেন এই ডানহাতি ফাস্ট বোলার। উন্নতি হয়েছে মিরাজেরও। এক ধাপ এগিয়ে ২২তম স্থানে উঠেছেন তিনি। তবে এক ধাপ পিছিয়েছেন সাকিব। তিনি আছেন ২৯তম স্থানে। এদিকে বড় ধরনের লাফ দিয়েছেন হাসান মাহমুদ। এই ডানহাতি পেসার ১৬ ধাপ এগিয়ে উঠেছেন ৫৭তম স্থানে। এছাড়া ১১ ধাপ এগিয়ে ৮৫তম স্থানে উঠেছেন বাংলাদেশের তাসকিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।