ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ভারতের মাটিতে কপিল-বোথামের কীর্তি ছুঁতে পারেন সাকিব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
ভারতের মাটিতে কপিল-বোথামের কীর্তি ছুঁতে পারেন সাকিব

পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পেছনে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সাকিব আল হাসানের। এবার ভারতের বিপক্ষে তার ব্যাটে-বলে জ্বলে ওঠার অপেক্ষা।

সেটি সম্ভব হলে তিনি ছুঁতে পারবেন কপিল দেব ও ইয়ান বোথামের মতো কিংবদন্তিদের কীর্তি।

টেস্ট ক্রিকেটে ৪০০০ রান ও ২৫০ উইকেট নেওয়ার কীর্তিতে নাম লেখানোর খুব কাছেই অবস্থান সাকিবের। ৬৯ টেস্ট খেলে ৪৫৪৩ রান করেছেন তিনি। অর্থাৎ টেস্টে ৪ হাজারি ক্লাবে আগেই নাম লিখিয়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার। আর উইকেট নিয়েছেন ২৮২টি। ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে আর মাত্র ৮টি উইকেট দরকার তার। বল হাতে সাকিব যেমন ফর্মে আছেন, তাতে ভারতের বিপক্ষে ২ টেস্টের সিরিজে ৮ উইকেট পাওয়া তার জন্য কঠিন কোনো কাজ নয়।

৪০০০ রান ও ২৫০ উইকেটের এই কীর্তি রয়েছে কপিল, বোথাম, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টোরির। রানের দিক থেকে সবার উপরে আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ক্যালিস। ১৬৬ টেস্ট খেলে তিনি ১৩২৮৯ রান করেন এবং উইকেট নেন ২৯২টি। দ্বিতীয় স্থানে অবস্থান কপিলের। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক ১৩১ টেস্টে ৫২৪৮ রান করার পাশাপাশি ৪৩৪টি উইকেট নিয়েছেন।  

তালিকার তৃতীয় স্থানে আছেন বোথাম। ইংল্যান্ডের সাবেক এই অলরাউন্ডার ১০২টি টেস্ট খেলে করেছিলেন ৫২০০ রান এবং ৩৮৩টি উইকেট নিয়েছিলেন। চতুর্থ স্থানে নিউজ়িল্যান্ডের সাবেক অধিনায়ক ভেট্টোরি। ১১৩টি টেস্ট খেলে ৪৫৩১ রান ও ৩৬২ উইকেট নিয়েছিলেন এই সাবেক বাঁহাতি স্পিন বোলিং অলউরাউন্ডার।  

পাকিস্তান সিরিজ শেষে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট খেলতে গিয়েছিলেন সাকিব। সেখানে সারের জার্সিতে মাত্র এক ম্যাচ খেলেই ৯ উইকেট নিয়ে চমক দেখিয়েছেন তিনি।  

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। পাকিস্তানে পাওয়া জয়ের আত্মবিশ্বাস পুঁজি করে ভারতে সাফল্য পেতে মরিয়া নাজমুল হোসেন শান্তর দল। তাই কঠোর অনুশীলন করছেন তারা। সতর্ক অবস্থানে আছে ভারত। বদলে যাওয়া বাংলাদেশ টেস্ট দল নিয়ে বাড়তি প্রস্তুতি নিতে হচ্ছেন কোহলি-রোহিতরাও।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।