ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ভারতীয় স্পিনারদের সামলাতে বিশেষ প্রস্তুতি সাদমানের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
ভারতীয় স্পিনারদের সামলাতে বিশেষ প্রস্তুতি সাদমানের

পাকিস্তানে ঐতিহাসিক সাফল্য পাওয়ার পর বাংলাদেশ দলের আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে। ফলে ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষেও জয়ের স্বপ্ন দেখছে টাইগাররা।

তবে ভারতের মাটিতে তাদের বিপক্ষে টেস্টে জয় পাওয়া খুবই কঠিন। যে কারণে এবার প্রস্তুতিটাও অন্যভাবে নিতে হচ্ছে শান্তবাহিনীকে।

বাংলাদেশ দলকে টপ অর্ডার নিয়েই কাজ করতে হচ্ছে বিশেষভাবে। কারণ পাকিস্তানের মাটিতে দুই জয়ের পেছনে মূল ভূমিকা ছিল মিডল অর্ডার ব্যাটার ও পেস বোলারদের। টপ অর্ডারের অবস্থা ছিল তুলনামূলক খারাপ। বিশেষ করে জাকির হাসান, শান্তদের ব্যাট সেভাবে হাসেনি। তবে ব্যতিক্রম ছিলেন দুই বছর পর দলে ফেরা সাদমান ইসলাম। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৯ রানে অপরাজিত ছিলেন তিনি। যদিও দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে করেছিলেন যথাক্রমে ১০ ও ২৪ রান।  

পাকিস্তানের রাওয়ালপিন্ডির পিচ ছিল ফ্ল্যাট। যে কারণে রান করতে খুব একটা অসুবিধা হয়নি বাংলাদেশের ব্যাটারদের। কিন্তু ভারতের পিচ সেদিক থেকে অনেকটাই আলাদা হতে চলেছে। বিশেষ করে চিপকের পিচ হবে স্পোর্টিং। যেখানে বল বাউন্স করবে, স্পিনাররাও সুবিধা পাবেন। ভারতের মোহাম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরাহর মতো পেসারদের পাশাপাশি রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের মতো অভিজ্ঞ স্পিনারদের। এমন কঠিন চ্যালেঞ্জ মোকাবিলার জন্য অনুশীলনে বাড়তি মনোযোগ দিচ্ছেন সাদমান।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। এই ম্যাচকে সামনে রেখে গলায় একধরনের স্ট্র্যাপ পরে নেটে অনুশীলন করছেন সাদমান। এটা ব্যবহার করার কারণ জানতে চাইলে তিনি জানান, স্পিনারদের সামলানোর সময় মাথা যেন ঝুঁকে না পড়ে সেজন্য কোচদের পরামর্শে এটি ব্যবহার করছেন তিনি। ক্রিকবাজকে সাদমান বলেন, 'গলায় এটা পরেছি, কারণ আমার মাথা মাঝে মাঝে ঝুঁকে পড়ে। সোহেল স্যার (বাংলাদেশ টাইগার্সের হেড কোচ) ও বাবুল স্যার (এ দলের প্রধান কোচ) এই সমস্যা খুঁজে বের করতে সহায়তা করেছেন। তাদের পরামর্শে আমি নেটে এটা নিয়ে কাজ করছি। '

'সবসময় না, কিন্তু মাঝে মাঝে স্পিন বল খেলতে গিয়ে আমার মাথা কিছুটা ঝুঁকে পড়তো। এটা নিয়ে আমি বাবুল স্যারের সঙ্গে অনেক কাজ করেছি এবং পরে সোহেল স্যারের সঙ্গে টাইগার্সের ক্যাম্পে কাজ করেছি। তারা দুজনেই আমাকে সমস্যাটা ভালোভাবে ধরিয়ে দিয়েছেন এবং এটার সমাধান করতে আমি গত ক্যাম্পে (বাংলাদেশ টাইগার্স) অনেক কাজ করেছি', যোগ করেন সাদমান। সামনে যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে সেটাও স্বীকার করেছেন তিনি। তবে সেটা নিয়ে দুশ্চিন্তা না করে টেকনিক্যালি এবং মানসিকভাবে প্রস্তুত হচ্ছেন বলে জানিয়েছেন এই ওপেনার।

ভারতের বিপক্ষে এর আগে দুই ম্যাচ খেলেছেন সাদমান। কিন্ত চার ইনিংসে মাত্র ৪১ রান করেছিলেন। তবে সেই দুই ম্যাচ ছিল ঘরের মাটিতে। কিন্তু ভারতের মাটিতে চ্যালেঞ্জটা আরও বড়। তবে সেসব নিয়ে না ভেবে কীভাবে প্রস্তুত হওয়া যায়, সেদিকেই মনোযোগ দিচ্ছেন তিনি, 'ভারতে যদি চ্যালেঞ্জের কথা বলেন, তাহলে এখানে সবকিছুই চ্যালেঞ্জ। সেটা নিয়ে না ভেবে এখন প্রস্তুত থাকাটাই বড় চ্যালেঞ্জ। তাই আমি সেটা নিয়েই ভাবছি এখন। আমি এখন বোলিং দেখছি, তারা কীভাবে প্রস্তুত হচ্ছে। ভারতের পিচ অবশ্যই ভালো। বাউন্স আছে, বল একই উচ্চতায় ব্যাটে আসে, যেটা ব্যাটিংয়ের জন্যও ভালো। '

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।