ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

পন্টিং এবার পাঞ্জাব কিংসের প্রধান কোচ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৪
পন্টিং এবার পাঞ্জাব কিংসের প্রধান কোচ

দিল্লি ক্যাপিটালসের সঙ্গে সাত বছরের সম্পর্ক চুকিয়ে দিয়েছেন তিন মাস আগে। আইপিএলে তার কোচিং ক্যারিয়ার নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছিল।

কিন্তু সব শঙ্কা পেছনে ফেলে নতুন ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব নিলেন অজি কিংবদন্তি রিকি পন্টিং।

আজ তাকে নিজেদের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজিটি। ২০২৫ আইপিএল থেকে তাকে দেখা যাবে পাঞ্জাবের ডাগআউটে। তবে তার জন্য এবারের কাজটিও সহজ হবে না। কারণ সর্বশেষ সাত মৌসুমে তিনি দলটির ষষ্ঠ কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন।  

বলিউড তারকা প্রীতি জিনতার মালিকানাধীন এই ফ্র্যাঞ্চাইজি আইপিএলের ইতিহাসে মাত্র দুইবার প্লে অফে উঠেছিল। কিন্তু গত ১০ বছরে একবারও পারেনি। ২০২৪ আইপিএল শেষ করেছিল নবম স্থানে থেকে।  

পরের আইপিএল নিলামে পাঞ্জাবের জন্য খেলোয়াড় কেনার দায়িত্ব সামলাবেন পন্টিং। ৪৯ বছর বয়সী এই সাবেক অজি অধিনায়ক কাকে পরের মৌসুমে ধরে রাখতে হবে এবং কাকে ছাড়তে হবে, সে ব্যাপারেও কাজ করবেন। বিশেষ করে গত মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া শিখর ধাওয়ানের বিকল্প নেতৃত্ব খুঁজে বের করাও এখন পন্টিংয়ের দায়িত্ব।

তিনবারের ওয়ানডে বিশ্বকাপজয়ী পন্টিং আইপিএলে মাত্র দুই মৌসুম খেলেছেন। ২০০৮ সালে আইপিএলের অভিষেক মৌসুমে তিনি খেলেছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। এর ৫ বছর পর তিনি আইপিএলে ফেরেন মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে। তবে ওই মৌসুমের মাঝপথে মুম্বাইয়ের নেতৃত্ব ছেড়ে দেন। সেখান থেকে শুরু হয় মুম্বাইয়ের রোহিত শর্মা অধ্যায়।  

পন্টিং ২০১৩ সালেই সবধরনের ক্রিকেট থেকে অবসর নেন। কিন্তু মুম্বাইয়ের সঙ্গে তার সম্পর্ক শেষ হয় না। ২০১৪ সালের আইপিএলে মুম্বাইয়ের উপদেষ্টা এবং ২০১৫ ও ২০১৬ সালে দলটির প্রধান কোচ হিসেবে দেখা যায় তাকে। ২০১৮ সালে তিনি দিল্লির ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব নেন। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত এই দলের মেন্টর হিসেবে টানা তিনবার দলকে প্লে অফে তোলেন। ২০২০ সালে দিল্লি প্রথমবার আইপিএলের ফাইনালেও খেলে। তবে পরের তিন মৌসুম শীর্ষ চারে থাকতে ব্যর্থ হয় দিল্লি। ফলে ২০২৪ সালের জুলাইয়ে দিল্লি ছাড়েন পন্টিং।  

বাংলাদেশ সময়:  ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।