ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

ক্রিকেট

আইপিএলে দল পাওয়াদের ছাড়াই টেস্ট সিরিজ খেলবে প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
আইপিএলে দল পাওয়াদের ছাড়াই টেস্ট সিরিজ খেলবে প্রোটিয়ারা

বাংলাদেশের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। দলে রাখা হয়নি আইপিএলে দল পাওয়া ক্রিকেটারদের।

 

আগেই জানা গিয়েছিল, বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ বাদ দিয়ে দক্ষিণ আফ্রিকার সামনের সারির বেশ কয়েকজন ক্রিকেটার আইপিএল খেলবেন। হয়েছেও তাই। যদিও ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে ওয়ানডে সিরিজে কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিরা খেলবেন। তবে সাদা পোশাকে অভিজ্ঞ কয়েকজনকে পাবে না স্বাগতিকরা।  

দক্ষিণ আফ্রিকার আসন্ন দুই টেস্টের সিরিজের চেয়ে আইপিএলকে প্রাধান্য দেওয়ার ব্যাপারে ক্রিকেটারদের সিদ্ধান্ত সর্বসম্মতই ছিল। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড বাংলাদেশের বিপক্ষে লাল বলের সিরিজে খেলার সিদ্ধান্ত আগেই খেলোয়াড়দের ওপর ছেড়ে দিয়েছিল। যদিও গত মাসের শুরুতে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ডিন এলগার ক্রিকেটারদের উদ্দেশে বলেছিলেন, বাংলাদেশ সিরিজটি তাদের খেলোয়াড়দের জন্য হতে যাচ্ছে দেশের প্রতি আনুগত্যের অগ্নিপরীক্ষা।

অন্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সঙ্গে দক্ষিণ আফ্রিকার বোর্ডের একটি সমঝোতা আছে, যেখানে বলা আছে- আইপিএলে অংশ নেওয়ার জন্য ক্রিকেটারদের অনাপত্তিপত্র দেওয়া এবং এই সময়ে সিরিজ আয়োজন না করার জন্য। পরিস্থিতি এবার অবশ্য কিছুটা অন্যরকম। এই বছর ১০ দল নিয়ে আইপিএল হওয়ায় বেড়ে গেছে টুর্নামেন্টটির দৈর্ঘ্য। সঙ্গে একই সময়ে হবে বাংলাদেশ সিরিজ। ফলে ঝামেলায় পড়ে বোর্ড। ফলে টেস্ট সিরিজের জন্য শক্তিশালী দল সাজাতে পারেনি  তারা। সবচেয়ে বড় সমস্যা হবে দলটির পেস বোলিং বিভাগে।

এবার আইপিএলে অভিজ্ঞ পেসার রাবাদাকে দলে নিয়েছে পাঞ্জাব কিংস ও এনগিডিকে দিল্লি ক্যাপিটালস। গত বছরের শেষ দিকে ভারতের বিপক্ষে ঘরের মাঠে জেতা সিরিজে অভিষেকে দারুণ পারফরম্যান্স করা বাঁহাতি পেসার মার্কো ইয়ানসেন আছেন সানরাইজার্স হায়দরাবাদে।

চোটের কারণে লম্বা সময়ে ধরে মাঠের বাইরে আনরিক নরকিয়া। বাংলাদেশের বিপক্ষে তাকে এমনিতেই না পাওয়ার সম্ভাবনা ছিল। গতিময় এই পেসারের আইপিএল খেলা নিয়েও আছে শঙ্কা। তাকে মেগা নিলামের আগে ধরে রাখে দিল্লি। রাসি ফন ডার ডাসেন, এইডেন মার্করাম, ডোয়াইন প্রিটোরিয়াসকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা।  মূল পেসারদের অনুপস্থিতিতে দলে ডাক পেয়েছেন লুথো সিপামলা, লিজাড উইলিয়ামস। সঙ্গে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন কেশভ মহারাজ।

আগামী শুক্রবার শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর প্রথম টেস্ট শুরু ৩১ মার্চ এবং পরেরটি ৮ এপ্রিল।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল:
ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, ড্যারিন ডুপাভিলন, সারেল আরউই, সিমন হার্মার, কেশব মহারাজ, উইয়ান মাল্ডার, ডুয়াইন অলিভিয়ের, কিগান পিটারসেন, রিয়ান রিকেলটন, লুথো সিপামলা, গ্লেনটন স্টারম্যান, কাইল ভেরেইন্নে, লিজাড উইলিয়ামস ও খায়া জন্দো।

বাংলাদেশের টেস্ট দল:
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহী, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম, নুরুল হাসান সোহান।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।