ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘কোটা সংস্কার আন্দোলনে নাশকতা চালিয়েছে স্বাধীনতাবিরোধীরা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
‘কোটা সংস্কার আন্দোলনে নাশকতা চালিয়েছে স্বাধীনতাবিরোধীরা’ মুরাদপুরে সংঘর্ষে নিহত ওমর ফারুকের স্ত্রীর হাতে সহায়তার অর্থ তুলে দেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম: সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের আড়ালে স্বাধীনতাবিরোধীরা দেশব্যাপী নাশকতা চালিয়েছে বলে মন্তব্য করেছেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী৷ 

মঙ্গলবার (৩০ জুলাই) টাইগারপাসের চসিক কার্যালয়ে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে আয়োজিত শোকসভায় এ মন্তব্য করেন তিনি।  

মেয়র বলেন, কোটা সংস্কার আন্দোলনের আড়ালে বর্তমান সরকারকে বিপদে ফেলতে দেশি-বিদেশি কিছু অপশক্তি মিলে সারা দেশে নাশকতা চালিয়েছে।

আমি ১৯৬৬ সাল থেকে রাজনীতি করছি। আন্দোলন-সংগ্রাম করেই ছাত্রলীগ থেকে আওয়ামী লীগের বিভিন্ন কমিটিতে জায়গা করে নিয়েছি।
দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতায় বলতে পারি এটা কোনো সাধারণ আন্দোলন ছিল না, এটা ছিল রাষ্ট্রধ্বংসের আন্দোলন। এটা যদি আন্দোলনই হয় তবে, সেতু ভবন, মেট্রোরেল স্টেশন, হানিফ ফ্লাইওভার, বিটিভি, পুলিশ বক্স এগুলো কী দোষ করেছে? এগুলো কেন ধ্বংস করা হলো? আন্দোলনের নামে টোকাই, ভাড়া করা লোক, বেকার যুবকদের দিয়ে দেশজুড়ে নাশকতা চালানো হয়েছে।  

পুলিশের একজন সদস্যকে মেরে মরদেহ ঝুলিয়ে রাখা হলো। মুরাদপুরে ছয়তলা ভবন থেকে স্বাধীনতার পক্ষের ছাত্রদের নির্মমভাবে ফেলে দেওয়া হলো। জনগণের স্বপ্নের প্রকল্পগুলোতে বেছে বেছে হামলা চালানো হলো। এগুলোর পেছনে আসলে ছাত্ররা ছিল না, মূলত কোমলমতি ছাত্রদের আড়ালে স্বাধীনতাবিরোধীরা এই নাশকতা চালিয়েছে। এজন্য ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় ৪১টি ওয়ার্ডে জনগণের জান-মাল রক্ষায় কাউন্সিলরদের সভাপতি করে কমিটি করা হচ্ছে। কমিটিতে এলাকার মসজিদগুলোর ইমাম, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানসহ এলাকার গুরুত্বপূর্ণ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সদস্য করা হবে। আমরা মানুষকে সচেতনতন করব। শোককে শক্তিতে পরিণত করে নাশকতামূলক যেকোনো কর্মকাণ্ড তৃণমূলেই রুখে দেব।  

চসিক সচিব মোহাম্মদ আশরাফুল আমিনের সঞ্চালনায় সভায় অংশ নেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম, আইন কর্মকর্তা জসিম উদ্দিন, প্রধান প্রকৌশলী শাহীন-উল ইসলাম চৌধুরী, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন, নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতি সর্ববিদ্যা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ফরহাদুল আলম, জসিম উদ্দিন, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম, তাসমিয়া তাহসিন প্রমুখ।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনে মুরাদপুরে নাশকতাকারীদের হামলায় নিহত মো. ওমর ফারুকের পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছেন মেয়র রেজাউল করিম চৌধুরী।  
 
মঙ্গলবার দুপুরে নিহত ওমর ফারুকের স্ত্রী তার সন্তানদের নিয়ে টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে মেয়রের সঙ্গে দেখা করেন। মেয়র তাদের সমবেদনা জানান। চট্টগ্রাম সিটি করপোরেশন ও ব্যক্তিগতভাবে তাদের আর্থিক সহায়তা দেন এবং ওমর ফারুকের সন্তানদের সিটি করপোরেশনের স্কুলে বিনামূল্যে লেখাপড়ারও ঘোষণা দেন।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।