ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

মহানায়ক উত্তম সম্মান পেলেন রচনা বন্দ্যোপাধ্যায় ও গায়ক নচিকেতা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
মহানায়ক উত্তম সম্মান পেলেন রচনা বন্দ্যোপাধ্যায় ও গায়ক নচিকেতা

কলকাতা: এবার মহানায়ক সম্মান পেলেন তৃণমূল সাংসদ সদস্য, অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায় ও গায়ক নচিকেতা চক্রবর্তী। পশ্চিমবঙ্গে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই ‘মহানায়ক সম্মান’দেওয়ার উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রতি বছর টলিউডের শিল্পীদের দেওয়া হয়ে থাকে এই বিশেষ সম্মান। উত্তম কুমারের মৃত্যুদিনে প্রতিবছর এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এবার পেলেন নচিকেতা-রচনা। এদিন মঞ্চ থেকে রচনার নাম ঘোষণা করার সময় উপস্থিত হতে পারেননি অভিনেত্রী। যদিও পরে উপস্থিত হন। মমতা জানান, লোকসভার অধিবেশনে ব্যস্ত থাকার কারণে সময়ে পৌঁছাতে পারেননি রচনা।

এছাড়া বুধবার (২৪ জুলাই) এই অনুষ্ঠানে বিশেষ চলচ্চিত্র সম্মান পেয়েছেন অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায় ও রুক্মিণী মৈত্র। চার দশকে চলচ্চিত্রে অবদানের জন্য পুরস্কার দেওয়া হয়েছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে।  

মমতা জানিয়েছেন, ২০২৩ সাল পর্যন্ত ২৩ জন কলাকুশলীকে মহানায়ক সম্মান দেওয়া হয়েছে। ৪১ জনকে বর্ষসেরা সম্মান দেওয়া হয়েছে। ১৪১ জনকে বিশেষ চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছে।

তিনি আরও বলেছেন, ২০১২ সাল থেকে আমরা এই অনুষ্ঠান করে আসছি। আমরা খুঁজতে গিয়ে দেখি, আর নাম খুঁজে পাওয়া যাচ্ছে না। সবাইকেই দেওয়া হয়ে গিয়েছে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের প্রশংসা করে তিনি বলেছেন, প্রসেনজিৎ ৪০ বছর ধরে অবদান রেখেছেন সংস্কৃতির ক্ষেত্রে। ও আমাদের গর্ব।

সঙ্গীত শিল্পী নচিকেতার ধ্রুপদী গানের প্রশংসাও করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, জীবনমুখী গানের পাশাপাশি, নচিকেতা খুব ভালো ধ্রুপদী গান গায়। ওকে আমি নচি বলে ডাকি। পাশাপাশি নচিতেকাকে শাসনও করেছেন মুখ্যমন্ত্রী। তিনি দর্শকদের উদ্দেশ্যে বলেছেন, ওকে একটু খাওয়া-দাওয়া করতে বলুন তো। একদম খায় না। দেখুন চেহারা কী হয়েছে।

এদিন কলকাতার ধনধান্য অডিটোরিয়ামে ছিল ওই অনুষ্ঠান। এই মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, আগামী কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের দিনক্ষণ। ৪ থেকে ১১ ডিসেম্বর। পরিচালক গৌতম ঘোষকে চেয়ারম্যান করা হয়েছে বলে জানান তিনি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে কো-চেয়ারম্যান।

বাংলাদেশ সময়: ০৭২৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।