ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রিজার্ভ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই: হানিফ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
রিজার্ভ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই: হানিফ

কুষ্টিয়া: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি বলেছেন, ‘রিজার্ভ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে যাত্রা শুরু করেছিলাম।

সেই সময় বাংলাদেশের রিজার্ভ ছিল- এক বিলিয়ন ডলারের নিচে। এখন সেই রিজার্ভ আমরা নিয়ে গিয়েছিলাম ৪০ বিলিয়ন ডলারের ওপরে।  

দুই বছর করোনাকালীন মহাদুর্যোগ কাটিয়ে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে যেখানে সারা বিশ্বের অর্থনৈতিক মন্দা যাচ্ছে, যার কিছুটা প্রভাব বাংলাদেশের ওপরেও আছে। সংকট কাটিয়ে উঠতে আমাদের অনেক বিনিয়োগ করতে হয়েছে, আমদানি করতে হয়েছে। এতে রিজার্ভ কিছুটা কমে আসছে। কিন্তু এখন যা আছে তাতে রিজার্ভ নিয়ে শঙ্কার কিছু নেই। ইতোমধ্যে আইএমএফ ও বিশ্বব্যাংকের পর্যবেক্ষণ থেকে প্রত্যেকেই বলেছেন সংকট কাটিয়ে বাংলাদেশের রিজার্ভ যে পর্যায়ে আছে তাতে এখন পর্যন্ত স্বস্তিদায়ক অবস্থায় আছে, এটি নিয়ে খুব উদ্বিগ্ন হওয়ার কিছু নেই’।

এসময় হানিফ বৈদেশিক ঋণ সংক্রান্ত বিষয়ে বলেন, ‘বৈদেশিক ঋণ বিষয়ে পৃথিবীর আরও অনেক দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান ভালো। ঋণ পরিশোধে বাংলাদেশ আজ পর্যন্ত ঋণের যে পে-ব্যাক তাতে কখনও খেলাপি হয়নি’।

বুধবার (১৮ অক্টোবর) বেলা ১১টায় গৌরবের এক যুগ পেরিয়ে, এসো মিলি প্রাণের স্পন্দনে- স্লোগানকে ধারণ করে কুষ্টিয়া মেডিকেল কলেজ প্রতিষ্ঠার ১২তম দিবস উদযাপনে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে হানিফ সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

হানিফ আরও বলেন, বিএনপির দুই শীর্ষ নেতা হলেন- খালেদা জিয়া এবং তারেক রহমান, দুজনেই দণ্ডপ্রাপ্ত। এরকম একটা দলকে কোনো মানুষ গ্রহণ করবে? এইটা বিএনপি জানে যে তাদের জয়লাভের কোনো সুযোগ নেই। সেকারণেই নানা টালবাহানা দেখিয়ে বিএনপি নির্বাচন থেকে দূরে থাকছে।

এসময় সেখানে জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতারা ও মেডিকেল কলেজের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।