ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিশ্বের সেরা ফ্যাক্টরির ৮০ শতাংশ আমাদের, এটা গৌরবের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
বিশ্বের সেরা ফ্যাক্টরির ৮০ শতাংশ আমাদের, এটা গৌরবের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্বের সেরা গার্মেন্টস ফ্যাক্টরির ৮০ শতাংশই বাংলাদেশে। এটা বেশ গৌরবের ব্যাপার ও আশাব্যঞ্জক।

তারপরও আমাদের যেখানে-যেখানে এখনো সমস্যা আছে, আমরা পিছিয়ে আছি, সেগুলো আমরা সমাধান করতে চাই। ডেনিম রপ্তানির ধারাবাহিকতা রক্ষার পাশাপাশি আমরা অন্যান্য আইটেম রপ্তানি বাড়ানোর দিকেও মনোযোগ দিচ্ছি।

বুধবার (৮ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন হলে (আইসিসিবি) বাংলাদেশ ডেনিম এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল হয়েছে। আমরা এখানে বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানাতে চাই। শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ঘোষণা করা হয়েছে। এর সাথে নতুন করে যোগ হয়েছে, তাদের (শ্রমিকদের) ফ্যামিলি কার্ড দেওয়া হবে। এতে তারা সাশ্রয়ী মূল্যে খাবার পাবে। চাল, ডাল, অন্যান্য খাবার পাবে।

বক্তব্য দেওয়ার পর বাণিজ্যমন্ত্রী দুইদিন ব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপোর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, এই মুহূর্তে ইউরোপ ও আমেরিকায় সর্বোচ্চ ডেনিম পণ্য রপ্তানি করে বাংলাদেশ। পরিমাণের দিক থেকে ইউরোপেও সর্বোচ্চ ডেনিম রপ্তানি করে বাংলাদেশ। গত ১ দশকে ডেনিমের উন্নয়নে ফরোয়ার্ড এবং ব্যাকওয়ার্ড লিংকেজে বিপুল বিনিয়োগ করেছে। ফলস্বরূপ আজ ডেনিমে বাংলাদেশের এই অবস্থান। আমরা আমাদের শ্রমিকদের প্রতি যত্নশীল, এজন্য সরকার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। এছাড়া, আমরা কার্বন নিঃসরণ কমিয়ে আনার জন্যও কাজ করছি।

পরিবেশরক্ষায় বিজিএমইএর প্রভাব আছে উল্লেখ করে তিনি বলেন, এই মুহূর্তে সর্বোচ্চ লিড পোশাক কারখানা বাংলাদেশের।

অনুষ্ঠানে বিজিএমইএর সাবেক সভাপতি ও স্টারলিং গ্রুপের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বলেন, শ্রমিকদের মজুরি বেড়েছে ৫৬ দশমিক ২৫ শতাংশ ইতিহাস। তারপরও দুঃখের বিষয় এটা নিয়ে অনেক শ্রমিক নেতাই আন্দোলন করছেন। কিছু শ্রমিক নেতাদের বলবো, বাংলাদেশকে ভালোবাসুন। এটা কখনো কম না, এটা অনেক ভালো। এর বেশি দেওয়ার সক্ষমতা শিল্প মালিকদের নেই৷

তিনি বলেন, আমাদের শ্রমিকরা অত্যন্ত ভদ্র। তাদেরকে যা করতে বলা হয়, তারা তাই করে। আমাদের সেই ১২ হাজার ডলার রপ্তানি থেকে শুরু করে ৪৭ বিলিয়ন ডলার আয় পর্যন্ত তাদের অবদান আমি অস্বীকার করি না। আমি তাদের অবদান স্বীকার করি। কিন্তু, যদি বেতন বাড়িয় দেওয়ার পরেও এই পরিস্থিতি চলতে থাকে, তাহলে ক্রেতারা মুখ ফিরিয়ে নিতে পারে৷ তাদের হাতে অনেক অপশন আছে। তাই সবাইকে কাজে মনোযোগ দেওয়ার আহ্বান জানাই।

বাংলাদেশ ডেনিম এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল। উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাপারাল এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন, বিজিএমইএর জ্যেষ্ঠ সহসভাপতি এস এম মান্নান কচি প্রমুখ।

১৪তম বাংলাদেশ ডেনিম এক্সপো আগামীকাল (৯ নভেম্বর) শেষ হবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। তবে অনুষ্ঠানস্থলে প্রবেশের আগে রেজিস্ট্রেশন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।