ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে ডিএসইর লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
শেষ কার্যদিবসে ডিএসইর লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৯ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ২৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬২ ও ২১২৭ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৪৬৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

এদিন ডিএসইতে ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৬টি কোম্পানির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- এমারেল্ড অয়েল, ইয়াকিন পলিমার, ফুওয়াং ফুড, ইস্টার্ন ইন্স্যুরেন্স, দেশবন্ধু পলিমার, ইউনিয়ন ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স, এপেক্স ফুট, বিচ হ্যাচারি ও খুলনা প্রিন্টিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৯৩ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ১৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগেরদিনের চেয়ে লেনদেন ৪ কোটি টাকা বেড়েছে। আগেরদিন ৫ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।