ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঈদের আগে ছু‌টির ৩ দিন যেভাবে চলবে চেক ক্লিয়ারিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
ঈদের আগে ছু‌টির ৩ দিন যেভাবে চলবে চেক ক্লিয়ারিং

ঢাকা: পবিত্র ঈদুল আযহার আগে ১৪ জুন থেকে ঈদের আগের দিন অর্থাৎ ১৬ জুন পর্যন্ত নতুন সময়সূচিতে চলবে ব্যাংকের চেক ক্লিয়ারিং হাউজ।

বুধবার (১২ জুন) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টে থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে অবস্থিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) এ তিন প্ল্যাটফর্মের কার্যক্রম নতুন সময়সূচি অনুযায়ী চলবে।

বিএসিএইচ-এর মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেক (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নিষ্পত্তি করা হয়। হাই ভ্যালুর চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১২টার মধ্যে পাঠাতে হবে। এগুলো বেলা ২টা ৩০ মিনিটের মধ্যে নিষ্পত্তি হবে। আর যে-কোনো রেগুলার ভ্যালুর চেক দুপুর সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকেল ৪টার মধ্যে নিষ্পত্তি হবে।

আরটিজিএস-এর লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত। তবে, গ্রাহকরা লেনদেন করতে পারবেন সকাল ১০টা থেকে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত, কাস্টমস ডিউটি ই-পেমেন্ট ৪টা ৩০ মিনিট পর্যন্ত এবং আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন লেনদেন আরটিজিএস-এর মাধ্যমে বিকাল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত পরিশোধ করা যাবে।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
জেডএ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।