ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বরিশালে পাইকারি বাজারেই কাঁচা মরিচ ৪০০ টাকা কেজি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
বরিশালে পাইকারি বাজারেই কাঁচা মরিচ ৪০০ টাকা কেজি 

বরিশাল: বরিশালের পাইকার বাজারে একদিনের ব্যবধানে বেড়েছে কাঁচামরিচসহ বেশ কিছু সবজির দাম। এর ফলে এরই মধ্যে প্রভাব পড়েছে খুচরো বাজারে।

 

বিক্রেতারা বলছে, প্রবল বৃষ্টির কারণে দেশের কৃষকরা পণ্য বাজারে নিয়ে আসতে না পারায় এবং শুক্রবার ও শনিবার ভারত থেকে আমদানি বন্ধ থাকায় পণ্যের দাম বেড়েছে। তবে দুই একদিনের মধ্যে বাজার দর আবার আগের জায়গাতে চলে আসবে।

বরিশাল শহরের একমাত্র বৃহৎ কাঁচাপণ্যের পাইকার বাজার ‘সিটি মার্কেট’ সূত্রে জানা গেছে, শুক্রবার যেখানে ১৮০ থেকে ২২০ টাকা কেজি প্রতি দর ছিলা কাঁচা মরিচের সেখানে শনিবার কেজিপ্রতি মরিচ বিক্রি হচ্ছে ৪০০ টাকায়।

এছাড়া একদিনের ব্যবধানে শনিবার ২৫ থেকে ৩০ টাকার পটল কেজিপ্রতি ৪৫-৫০ টাকা, ৩৫ থেকে ৪০ টাকার শসা কেজিপ্রতি ৪৫-৫০ টাকা, ১২০ থেকে ১৫০ টাকার গাজর কেজিপ্রতি ১৫০-১৮০ টাকা, ৪৫ টাকার লাউ ৫০-৬০ টাকা, ৩০ টাকার ঝিঙা কেজিপ্রতি ৪০-৪৫ টাকা, ৪০ টাকার বরবটি কেজিপ্রতি ৬০ টাকা, ৮০ থেকে ৩০ টাকার করলা কেজিপ্রতি ৯০ টাকা, ৭০ থেকে ৮০ টাকার বেগুন কেজিপ্রতি ৯০ টাকা, ৩৫ থেকে ৪০ টাকার পোটল কেজিপ্রতি ৪৫ টাকা দরে বিক্রি হয়েছে এ বাজারে। তবে মিষ্টি কুমড়া অপরিবর্তিত ২০-২৫ টাকা দরে বিক্রি হয়েছে।

পাইকার ব্যবসায়ী আমিনুল ইসলাম শুভ জানান, মেহেরপুর, চুয়াডাঙা, কুষ্টিয়া, যশোর ও ঈশ্বরদীতে প্রচুর বৃষ্টিপাতের কারণে কৃষকরা মাঠ থেকে সবজি উত্তোলন করতে পারেনি, তাই বাজারে চাহিদার থেকে সবজি আমদানি কম হয়েছে। আবার শুক্র ও শনিবার ভারত থেকে আমদানি বন্ধ থাকায় মরিচও আমদানি হয়নি। আর এ কারণে পাইকার বাজারে মরিচসহ কিছু সবজির দর বেড়েছে।

তবে দুই একদিনের মধ্যে কাঁচা পণ্যের বাজারে দর আবার স্বাভাবিক হবে বলে জানিয়েছেন সিটি মার্কেটের পাইকার ব্যবসায়ী দুলাল বাণিজ্যালয়ের প্রোপাইটর সিরাজুল ইসলাম দুলাল।  

তিনি জানান, মোকাম থেকে ব্যবসায়ীরা সবজি কিনে পাঠান পাইকার বাজারে। আর তারা যে দরে বিক্রি করতে বলেন চালান দেখে সেই দরেই বিক্রি হয়ে থাকে সিটি মার্কেটে। এখানে পাইকার বাজারের ব্যবসায়ীদের দর নিয়ন্ত্রণে কোন হাত থাকে না।

এদিকে পাইকার বাজারে দর বেশি হওয়ার প্রভাব পড়েছে খুচরো বাজারে। নগরের বাংলাবাজার থেকে সবজি কিনে ক্রেতা আরিফুল ইসলাম বলেন, গত সপ্তাহের থেকে এ সপ্তাহে সব সবজির দামই কেজি প্রতি ৫-১৫ টাকা পর্যন্ত বেড়েছে। তবে মরিচের দর বেড়েছে অনেক বেশি। আজ কাঁচা মরিচ কিনলাম ৪০০ টাকা কেজি দরে।

এ বিষয়ে বাজারের ব্যবসায়ীরা বলছেন, পাইকার বাজারে দর বেড়ে গেলে তাদের কিছু করার থাকে না। আর মরিচসহ অন্যান্য সবজি যাদের কাছে গতকালের কেনা ছিল তারা ৪০০ টাকা দরে মরিচ বিক্রি করছেন, আর আজ যারা এনেছেন তাদের আরও কিছুটা বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।