ঢাকা, শুক্রবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নানা আয়োজনে ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কান্ট্রি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
নানা আয়োজনে ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ঢাকা: ‘গহনায় হোক প্রযুক্তির ছোঁয়া’- এ স্লোগানকে সামনে রেখে দেশের বিভিন্ন জেলায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হচ্ছে।  

বৃহস্পতিবার (১৮ জুলাই) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও কেক কাটা হয়েছে।

বাজুসের বিভিন্ন জেলা কমিটির নেতারা বলেন, বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের যোগ্য নেতৃত্বে দেশের স্বর্ণ শিল্প সুনামের সঙ্গে এগিয়ে যাচ্ছে, সারা দেশের স্বর্ণ ব্যবসায়ীরা আজ এক ছাতার নিচে একত্রিত হয়েছেন। বিভিন্ন জেলা থেকে পাঠানো খবর: 

মানিকগঞ্জ: প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাজুসের কার্যালয় ও স্বর্ণকারপট্টি নতুন সাজে সেজেছে। সকাল ১০টার দিকে ব্যান্ডপার্টি বাজিয়ে শহীদ রফিক সড়কে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করা হয়। র‌্যালি শেষে আলোচনা সভা করেন ও কেক কাটেন বাজুসের জেলা কমিটির নেতারা।  

সভায় বাজুস মানিকগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, সুস্থির কর্মকার, সাধারণ সম্পাদক তপন নাগ, সহ-সাধারণ সম্পাদক কৈলাশ কর্মকার, সুদেব কর্মকার, সাংগঠনিক সম্পাদক আব্দুল রফিক, সহ-সাংগঠনিক সম্পাদক বসির মিয়া, পরিমল সরকারসহ অনেকে উপস্থিত ছিলেন।  

কিশোরগঞ্জ: নানা আয়োজনের মধ্যদিয়ে কিশোরগঞ্জে উদযাপন হয়েছে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে দুপুরে জেলা শহরের বড় বাজার থেকে র‌্যালি বের করা হয়।  

বাজুসের কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি গাজী মো. জামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. মাসুদুজ্জামান মাসুদের নেতৃত্বে বাজুসের সদস্যরা র‌্যালিতে অংশ নেন।  

পরে জেলা শহরের বড় বাজারে ব্যবসায়ী কার্যালয়ে কেককাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

এ সময় উপস্থিত ছিলেন, বাজুসের কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি গাজী মো. জামাল উদ্দিন, সহ-সভাপতি শ্রীধর চন্দ্র বনিক, উত্তম কর্মকার, মাইনুল  ইসলাম, সাধারণ সম্পাদক মো. মাসুদুজ্জামান মাসুদ, সহ-সাধারণ সম্পাদক কানু বনিক, পাপন বসাক, সদস্য কালু কামাল উদ্দিনসহ অন্যরা।  

রাজবাড়ী: বর্ণাঢ্য আয়োজনে রাজবাড়ীতে উদযাপিত হয়েছে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী।  

বিকেলে বাজুসের রাজবাড়ী জেলা শাখার সভাপতি জয়দেব কর্মকারের নেতৃত্বে বাজারে শোভাযাত্রা বের হয়। পরে শহরের কাপড় বাজারের ব্যবসায়ী সমিতির কার্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সভাপতি জয়দেব কর্মকার বলেন, বিবাহসহ নানান সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানে অলংকারের সঙ্গে মানুষের দীর্ঘদিনের একটি সম্পর্ক রয়েছে।  

সাধারণ সম্পাদক আবুল হাসেম বাবলু বলেন, বাংলাদেশের জুয়েলারি শিল্প কয়েক বছর ধরে বহির্বিশ্বের মতো অন্যতম গুরুত্বপূর্ণ শিল্পখাতে পরিণত হচ্ছে। এ শিল্পে কারিগরদের আধুনিক টেকনিক, প্রযুক্তির সঙ্গে পরিচিত করে তুলতে হবে। প্রশিক্ষিত করে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বাজুসের সম্মানিত প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর সাহেব এ শিল্পের নেতৃত্ব দিচ্ছেন। তার নেতৃত্বের কারণে এখন গোল্ড রিফাইনারির চিন্তা করছেন। এটা আগে কল্পনার বাইরে ছিল। দেশের জুয়েলারি শিল্প নানা কারণে আমরা হারাতে বসেছিলাম। আমরা মনে করি বাজুসের হাত ধরেই জুয়েলারি শিল্পের হারানো গৌরব ফিরে আসবে।   

এ সময় উপস্থিত ছিলেন, জেলা শখার উপদেষ্টা মো. জাকির হোসেন,সহ-সভাপতি গৌরাঙ্গ কর্মকার, কোষাধ্যক্ষ অসিম কর্মকার,দপ্তর সম্পাদক বিমল মালাকার।  

ফরিদপুর: নানা কর্মসূচির মধ্যদিয়ে ফরিদপুরে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। বেলা সাড়ে ১১টায় বাজুসের ফরিদপুর জেলা কার্যালয় নিলটুলীর (স্বর্ণকারপট্টি) সামনে থেকে বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে বাজুসের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ও কেক কাটা হয়।  

আলোচনা সভায় বাজুস ফরিদপুর জেলা শাখার সভাপতি নন্দ কুমার বড়ালের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক শ্যামল কর্মকার, সহ-সভাপতি বাবু রাম কর্মকার, স্বপন কর্মকার, বিষ্ণুপদ কর্মকার প্রমুখ।  

বাজুসের জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক সুজন পোদ্দারের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহ-সাধারণ সম্পাদক শংকর দত্ত, নিমাই বকশি, বিশ্বজিৎ সরকার, সদস্য গোবিন্দ কর্মকার, পলাশ দত্ত, ইসতিয়াক লেলিনসহ বিভিন্ন দোকানের কর্মকার (শ্রমিক)।

এছাড়া জেলার নয়টি উপজেলার মধ্যে সালথা, নগরকান্দা, বোয়ালমারী, মধুখালী, আলফাডাঙ্গা, সদরপুর, ভাঙ্গা, চরভদ্রাসনসহ যেসব উপজেলায় বাজুসের কমিটি রয়েছে সেসব উপজেলায় সভাপতি-সম্পাদকদের নেতৃত্বে প্রতিষ্ঠাবার্ষিকী জাঁকজমক ভাবে পালিত হয়েছে।

গোপালগঞ্জ: আনন্দ শোভাযাত্রা, কেককাটা, মিষ্টি বিতরণ ও আলোচনা সভার মধ্যদিয়ে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও গোপালগঞ্জ জেলা বাজুসের নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

দিনটি উদযাপন উপলক্ষে বিকেলে ডিসি রোডের স্বর্ণপট্টি থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নবগঠিত কমিটির সভাপতি মো. নুরুল আহসান হুসাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র ভক্ত, সহ-সভাপতি পংকজ বনিক (মন্টু), মহাদেব সরকার, জয়দেব ঘোষ প্রমুখ। পরে সংগঠনের সদস্যরা কেক কেটে ও মিষ্টি খাইয়ে আনন্দ ভাগাভাগি করেন। এর আগে নবগঠিত কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া হয়। এসব অনুষ্ঠানে গোপালগঞ্জ সম্মিলিত ব্যবসায়ী সমিতির সভাপতি ফরিদ আহমেদসহ বিভিন্ন ব্যাবসীয়ী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতি মো. নুরুল আহসান হুসাইন তার বক্তব্যে বলেন, দেশের সব স্বর্ণ ব্যবসায়ীদের এক ছাতার নিচে আনতে সক্ষম হয়েছেন বাজুসের সম্মানিত প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর সাহেব। তার নেতৃত্বে আজ স্বর্ণ ব্যাবসায়ী বৈধতা পেয়েছেন। এখন আমরা নির্ঝঞ্ঝাট ভাবে ব্যবসা বাণিজ্য করতে পারছি। সেজন্য আমরা বাজুসের প্রেসিডেন্ট আনভীর সাহেবকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।