ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমল লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমল লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস বুধবার (২৪ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।  

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার  ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১৬৯ ও ১৯০৮ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২১২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের কার্যদিবসে ডিএসইতে ৩৭১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৯০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০টি কোম্পানির, কমেছে ৩৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।  

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- লিবরা ইনফিউশন, ব্রাক ব্যাংক, গ্রামীণফোন, অগ্নি সিস্টেম, বিএটিবিসি, রংপুর ফাউন্ডারি, অরিয়ন ফার্মা, মিডল্যান্ড ব্যাংক, বিচ হ্যাচারি ও জেমেনী সী ফুড।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৩৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬টির, কমেছে ১২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১০টির কোম্পানির শেয়ার দর।  

বুধবার সিএসইতে ২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৮৫ লাখ টাকা।  

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।