ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

স্বপদে বহাল থাকছেন ডেপুটি গভর্নররা   

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
স্বপদে বহাল থাকছেন ডেপুটি গভর্নররা   

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগের কারণে প্রয়োজনীয় অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় ডেপুটি গভর্নরদের দায়িত্ব দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এক্ষেত্রে গভর্নরের ‘দৈনিক ডাক’ (চিঠি বণ্টন) দেখবেন ডেপুটি গভর্নর নূরুন নাহার।

অন্যান্য ডেপুটি গভর্নররা পরবর্তী গভর্নর নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত স্ব স্ব দায়িত্ব পালন করে যাবেন।

রোববার (১১ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব আফসানা বিলকিস স্বাক্ষরিত অফিস আদেশে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, গভর্নর আব্দুর রউফ তালুকদারের পদত্যাগজনিত কারণে রোববার (১১ আগস্ট) থেকে নতুন গভর্নরের দায়িত্ব পালনের আগে পর্যন্ত ডেপুটি গভর্নররা স্ব স্ব দায়িত্ব পালন করে যাবেন। এছাড়া ডেপুটি গভর্নর নুরুন নাহার গভর্নরের ‘দৈনিক ডাক’ দেখবেন।

৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ৭ আগস্ট সকালে বাংলাদেশ ব্যাংকে বিক্ষোভ করেন আন্দোলনরত কর্মকর্তারা। এ সময় কার্যালয় থেকে বের হয়ে যান দুই ডেপুটি গভর্নর খোরশেদ আলম, ড. হাবিবুর রহমান,  চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা আবু ফরাহ মো. নাসের ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ)  প্রধান মাসুদ বিশ্বাস। অপর দুই ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান ও নুরুন নাহার চাকরি থেকে পদত্যাগ করতে বাধ্য হন।

সেদিন পদত্যাগে বাধ্য হওয়া ডেপুটি গভর্নর-১ কাজী সাইদুর রহমান বলেন, আমি ৭ আগস্ট থেকেই বাসায় বসে অফিসের কাজ করছি। এ বিষয়ে অফিসের নির্দেশনাও দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ৭ তারিখে আমার কাছে থেকে পদত্যাগপত্র আদায় করা হলে আমি সেটা অর্থ মন্ত্রণালয়ে সেদিনই জানিয়েছি। সে পদত্যাগপত্র গ্রহণযোগ্য নয়। কারণ সেটা আমি আমার নিয়োগকারী কর্তৃপক্ষের কাছে পদত্যাগ করিনি। সে অনুযায়ী আমি বাসায় বাংলাদেশ ব্যাংকে আমার দায়িত্ব পালন করে যাচ্ছি।

গভর্নরের দৈনিক ডাক দেখভালের দায়িত্ব পালন করা নুরুন নাহার ২০২৩ সালের ২ জুলাই ডেপুটি গভর্নরের দায়িত্ব নেন। এর আগে তিনি বাংলাদেশ ব্যাংকের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ১৯৮৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। ২০১৯ সালে তিনি নির্বাহী পরিচালক পদে পদোন্নতি লাভ করেন। ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগের আগে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট ও নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে নিয়োজিত ছিলেন। চাকরি জীবনে তিনি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট, ডিপোজিট ইনস্যুরেন্স ডিপার্টমেন্ট, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, পূর্বতন বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ বিভাগ ও ব্যাংক পরিদর্শন বিভাগসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেছেন।

তিনি বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম ও রাজশাহী কার্যালয়েও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।