ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

প্রথম কার্যদিবসে ডিএসইএক্স সূচক কমলো ১২৫ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
প্রথম কার্যদিবসে ডিএসইএক্স সূচক কমলো ১২৫ পয়েন্ট

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৮ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২৫ পয়েন্ট।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪০ ও ২১২৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৮০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫১৯ কোটি টাকার কম। আগের দিন ডিএসইতে ৯৯৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮টি কোম্পানির, কমেছে ৩৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, অলিম্পিক, ডিবিএইচ ফাইন্যান্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, টেকনো ড্রাগ, হাইডেলবার্গ সিমেন্ট ও মেরিকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৩১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫টির, কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দর।

এদিন সিএসইতে ৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকার লেনদেন কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৭৪ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।