ঢাকা, সোমবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সোনালি ব্যাগ বহুল ব্যবহারের পদক্ষেপ নেওয়া হবে: উপদেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
সোনালি ব্যাগ বহুল ব্যবহারের পদক্ষেপ নেওয়া হবে: উপদেষ্টা কথা বলছেন নৌপরিবহন মন্ত্রণালয় ও বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন।

ঢাকা: পাট থেকে তৈরি পরিবেশবান্ধব সোনালি ব্যাগ বহুল ব্যবহারের কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয় ও বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন।

রোববার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ের অফিসকক্ষে নৌপরিবহন মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেনের সঙ্গে শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশ (এসসিবি) এবং বাংলাদেশ স্পেশালাইজড টেক্সটাইল অ্যান্ড পাওয়ারলুম ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের (বিএসটিএমপিআইএ) প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় উপদেষ্টা এ কথা বলেন।

নৌপরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাক্ষাতে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান মো. রেজাউল করিম বলেন, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের বোর্ডে শিপার্স কাউন্সিলের কোনো প্রতিনিধি নেই। তিনি উপদেষ্টার কাছে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের বোর্ডে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত করার বিষয়ে অনুরোধ জানান।  

এ সময় দেশের রপ্তানি বাণিজ্য ও বন্দর কার্যক্রমে শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশের ভূমিকা তুলে ধরেন।

চেয়ারম্যান রেজাউল করিম পাট থেকে তৈরি সোনালি ব্যাগের ভূয়সী প্রশংসা করেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. এম সাখাওয়াত হোসেন দেশের রপ্তানিখাতে শিপার্স কাউন্সিলের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানান।

নৌপরিবহন উপদেষ্টা বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের বোর্ডে একজন শিপার্স প্রতিনিধি অন্তর্ভুক্তির বিষয়টি যৌক্তিক তা বিবেচনার জন্য সভায় উপস্থিত ভারপ্রাপ্ত সচিবকে নির্দেশনা দেন।  

পরিবেশবান্ধব সোনালি ব্যাগ বহুল ব্যবহারের উদ্যোগ নেওয়া হবে এবং এক্ষেত্রে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব সঞ্জয় কুমার বণিক, অতি. সচিব সুরাইয়া পারভীন শেলী, শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশের সিনিয়র ভাইস চেয়ারম্যান আরিফুল আহসান, ভাইস চেয়ারম্যান গণেশ চন্দ্র সাহা ও শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এদিকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টার সঙ্গে বিএসটিএমপিআইএর প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতে বিএসটিএমপিআইএয়ের সভাপতি হামিদুল হক খোকন টেক্সটাইল শিল্পের বিকাশ ও আধুনিকায়নে বিনিয়োগ বাড়ানোর জন্য তহবিল গঠনের নীতি প্রণয়নের বিষয় নিয়ে আলোচনা করেন। এক্ষেত্রে ব্যাংক সুদের হার কমানোর জন্য অর্থ মন্ত্রণালয়কে সুপারিশ করতে অনুরোধ জানান।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা দেশের টেক্সটাইল খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ও চিহ্নিত দিকগুলো নিয়ে কাজ করার আশ্বাস দেন।

এ খাতের বিকাশে বস্ত্র ও পাট উপদেষ্টা সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, অতিরিক্ত সচিব সুব্রত শিকদার, বিএসটিএমপিআইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. জাহাংগীর কবীর, আব্দুস সালাম ভূঁইয়া এবং বিএসটিএমপিআইএর সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।