ঢাকা, শুক্রবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পাওনাদি পরিশোধের প্রতিশ্রুতি বার্ডস গ্রুপের, অবরোধ তুলে নিলেন শ্রমিকরা

করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
পাওনাদি পরিশোধের প্রতিশ্রুতি বার্ডস গ্রুপের, অবরোধ তুলে নিলেন শ্রমিকরা

সাভার: যৌথবাহিনীর হস্তক্ষেপে মালিকপক্ষের বেঁধে দেওয়া সময় মেনে নিয়েছে বার্ডস গ্রুপের আন্দোলনরত শ্রমিকরা। আলোচনায় ২৬ ধারায় পাওনাদি পরিশোধের সিদ্ধান্ত হয়।

বুধবার (২অক্টোবর) দুপুরে যৌথবাহিনীর আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে মালিকপক্ষের সঙ্গে আলোচনা শেষে রাত সাড়ে ১০টার দিকে এসব তথ্য জানায় শ্রমিকরা। এসময় সব কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নেন তারা।

শ্রমিকরা জানায়, যৌথবাহিনীর সদস্যরাসহ বার্ডস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নাজমুস শাহরিয়ার সাদাত আনোয়ার ও শ্রমিকদের একটি প্রতিনিধিদল আলোচনায় বসে। সন্ধ্যায় যৌথবাহিনী, মালিকপক্ষ, বিজিএমইএ,  শ্রমিক সংগঠনের সদস্য ও শ্রমিকদের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা শুরু হয়। আলোচনায় মালিকপক্ষ ২৬ ধারায় আগামী ৯ অক্টোবর (বুধবার) বেতনসহ পাওনা পরিশোধের সিদ্ধান্ত হয়।  

নাম প্রকাশে অনিচ্ছুক বার্ডস গ্রুপের এক শ্রমিক জানায়, টানা ৫৩ ঘণ্টা আন্দোলন শেষে সেনাবাহিনীর সহযোগিতায় মালিকপক্ষের সঙ্গে ত্রি-পক্ষীয় আলোচনা হয়। আলোচনায় আগামী বুধবার ২৬ ধারায় পাওনাদি পরিশোধের সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত শ্রমিকরা মেনে নিয়ে সব কর্মসূচি স্থগিত করেন শ্রমিকরা।

আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, বার্ডস গ্রুপের মালিকপক্ষের একজনকে আটক করা হয়েছে এমন খবর পাওয়ার পর দুপুর ১ টার দিকে সড়ক ছেড়ে দেয় আন্দোলনরত শ্রমিকরা। পরে সড়কটিতে যানচলাচল শুরু হয়। পরে সন্ধ্যায় আলোচনা শুরু হলে রাত ১০টার দিকে সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত শ্রমিকরা মেনে নেয়।

প্রসঙ্গত, গত সোমবার (৩০ সেপ্টেম্বর) লে-অফ করা বার্ডস গ্রুপের শ্রমিকদের সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণ দেওয়ার দিন ধার্য করা ছিল। কিন্তু মালিকপক্ষ কোনো ধরনের পাওনাদি পরিশোধ না করে শ্রমিকদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। এমনকি তিন মাস সময় চেয়ে কারখানার গেটে একটি নোটিশও প্রদান করে কারখানা কর্তৃপক্ষ। সকল শ্রমিক পাওনাদি পাওয়ার আশায় সকালে কারখানায় গেলে নোটিশে আরও তিন মাস সময় চাওয়ার বিষয়টি দেখতে পায় শ্রমিকরা। এসময় উত্তেজিত হয়ে সকল শ্রমিক নবীনগর-চন্দ্রা মহাসড়কের বুড়িরবাজার রোড এলাকা টানা ৫৩ ঘণ্টা অবরোধ করে রাখে শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।