ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৯৬ কোটি টাকায় ১০ হাজার টন মসুর ডাল কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
৯৬ কোটি টাকায় ১০ হাজার টন মসুর ডাল কিনবে সরকার

ঢাকা: উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ ধরা হয়েছে ৯৬ কোটি ৩৯ লাখ টাকা।

 

বুধবার (০৯ অক্টোবর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে মসুর ডাল কেনার এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব হবে না। বৈঠকে মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। চট্টগ্রামের পায়েল ট্রেডিং থেকে এ ডাল কেনা হবে।  

এ পরিমাণ মসুর ডাল কিনতে মোট খরচ হবে ৯৬ কোটি ৩৯ লাখ টাকা। আর প্রতি কেজি মসর ডালের দাম ধরা হয়েছে ৯৬ টাকা ৩৯ পয়সা।  

এর আগে গত ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে সাহারা এন্টারপ্রাইজ থেকে ১০ হাজার টন মসুর ডাল ৯৮ কোটি ২০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়। এ ক্ষেত্রে প্রতি কেজি মসুর ডালের দাম ধরা হয় ৯৮ টাকা ২০ পয়সা।

এর আগে সরকারি ক্রয়-সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির প্রথম বৈঠকে ২০ হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়। সে সময় প্রতি কেজি মসুর ডালের দাম ধরা হয় ১০১ টাকা ৮৬ পয়সা।  

এদিকে বৈঠকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ফ্যামিলি প্ল্যানিং-ফিল্ড সার্ভিসেস ডেলিভারি (এফএসডি) শীর্ষক অপারেশনাল প্ল্যানের জিওবি (উন্নয়ন) ও আরপিও (জিওবি) খাতের অর্থায়নে পাঁচটি লটের মাধ্যমে ৪৫ মিলিয়ন সাইকেল খাবার বড়ি (তৃতীয় প্রজন্ম) সংগ্রহের ক্রয় প্রস্তাব দেওয়া হয়।

২১৬ কোটি ৪ লাখ ৫০ হাজার টাকা দিয়ে টেকনো ড্রাগস লিমিটেড ও পপুলার ফার্মাসিউটিক্যালস মিলিটেড থেকে এ খাবার বড়ি কেনার পরিকল্পনা হয়। তবে সরকারি ক্রয়-সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি প্রস্তাবটিতে অনুমোদন দেয়নি।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ০৯,২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।