ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি অর্ধেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি অর্ধেক

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে (এপ্রিল-জুন) বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৯১ শতাংশে। এর আগের অর্থবছরের একই প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৮৮ শতাংশ।

সোমবার (২৮ অক্টোবর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ তথ্য প্রকাশ করেছে।

বিবিএসের তথ্য অনুসারে, ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ৬ দশমিক ২৫, ৭ দশমিক ০৫ এবং ৩ দশমিক ০২ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরে তা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ০৪, ৪ দশমিক ৭৮ এবং ৫ দশমিক ৪২ শতাংশে।

কৃষি খাতের প্রবৃদ্ধি ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৭ শতাংশে, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ। শিল্পখাতের প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৯৮ শতাংশ, যা আগের অর্থবছরে ছিল ১০ দশমিক ১৬ শতাংশ। সেবা খাতের প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৩ দশমিক ৬৭ শতাংশে, যেখানে আগের অর্থবছরের একই সময়ে ছিল ৪ দশমিক ৮২ শতাংশ।

অর্থনীতিবিদদের মতে, উচ্চ মুদ্রাস্ফীতি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের ফলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিম্নমুখী হয়েছে।  

গত ১৫ অক্টোবর বিশ্বব্যাংক প্রকাশিত ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শিরোনামের প্রতিবেদনে ২০২৩-২৪ অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধির প্রাক্কলন ৫ দশমিক ২ শতাংশে নামিয়ে এনেছে, যা সরকারের ৫ দশমিক ৮২ শতাংশ লক্ষ্যের চেয়ে কম। চলতি ২০২৪-২৫ অর্থবছরে প্রবৃদ্ধি ৩ দশমিক ২ থেকে ৫ দশমিক ২ শতাংশের মধ্যে থাকার পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।