ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পার্বতীপুর-কাউনিয়া, খুলনা-দর্শনা রেললাইন নির্মাণে পরামর্শক নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
পার্বতীপুর-কাউনিয়া, খুলনা-দর্শনা রেললাইন নির্মাণে পরামর্শক নিয়োগ

ঢাকা: পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ রেলওয়ে লাইনকে ডুয়েলগেজে রূপান্তর ও খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। যৌথভাবে কাজটি পেয়েছে ভারত ও বাংলাদেশের তিন প্রতিষ্ঠান।

এতে ব্যয় ধরা হয়েছে ১৬৩ কোটি ২১ লাখ ৬৯ হাজার ৯৭৯ টাকা।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সংক্রান্ত দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘পার্বতীপুর হতে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ রেলওয়ে লাইনকে ডুয়েলগেজে রূপান্তর’ প্রকল্পের এসডি-ওয়ান এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথ উদ্যোগ ভারতের আরভি অ্যাসোসিয়েটস আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেড, স্ট্যাআপ কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টস লিমিটেডকে ৭৫ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার ২৯০ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বাংলাদেশ রেলওয়ের খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ’ প্রকল্পের এসডি-ওয়ান এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথ উদ্যোগে ভারতের স্ট্যাআপ কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড, আরভি অ্যাসোসিয়েটস আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেড লিমিটেড এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টস লিমিটেডকে ৮৭ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৮৯ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রস্তাবটি হলো, স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক কক্সবাজার জেলার স্থানীয় জনগণসহ বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি এবং জেন্ডার সহিংসতা পরবর্তী সেবা প্রদানের লক্ষ্যে ‘হেলথ অ্যান্ড জেন্ডার সাপোর্ট ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট’ অপারেশনাল প্ল্যানের আওতায় গ্লোবাল ড্রাগস ফ্যাসিলিটি (জিডিএফ) থেকে ফাস্ট লাইন টিবি ড্রাক্স সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।