ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

রাঙামাটিতে ২৪ স্কুল প্লাবিত হয়ে বন্ধ পাঠদান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
রাঙামাটিতে ২৪ স্কুল প্লাবিত হয়ে বন্ধ পাঠদান

রাঙামাটি: রাঙামাটিতে টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে জেলার ২৪টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হওয়ায় বর্তমানে পাঠদান বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছে সহস্রাধিক শিক্ষার্থী।

জেলার লংগদু উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় সড়ক ও স্কুলগুলো ডুবে গেছে। বন্যায় ক্ষতিগ্রস্তরা অনেকে আবার স্কুলে আশ্রয় নিয়েছেন। বর্তমানে ওই উপজেলার ২০টি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে।  

লংগদু উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, টানা ভারী বৃষ্টিপাতে বিদ্যালয়ে পানি ওঠায় এবং অনেক স্কুলে বন্যায় ক্ষতিগ্রস্তরা আশ্রয় নেওয়ায়  শ্রেণির পাঠদান বন্ধ রয়েছে। উপজেলার ১৩টি বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে তিনটি বিদ্যালয় পানিতে ডুবে গেছে এবং বাকি আরও চারটি স্কুলের সড়ক ডুবে যাওয়ায় শিক্ষার্থীরা উপস্থিত হতে না পারায় পাঠদান বন্ধ আছে।

রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হৃষীকেশ শীল জানান, জেলার চার উপজেলায় ২৪টি প্রাথমিক বিদ্যালয় বন্যায় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার ও বিদ্যালয়ে পানি ওঠায় ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে আসতে না পারার কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। তবে বিদ্যালয়ের ক্ষতিগ্রস্তের পরিমাণ এখনও নিরূপণ করা সম্ভব হয়নি বলে জানান তিনি।  

এদিকে, কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট আড়াই ফুট করে খুলে দিয়ে সেকেন্ডে ৪৯ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে। বর্তমানে হ্রদে ১০৮ দশমিক ৩৫ ফুট মিনস সি লেভেল পানি রয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা,  সেপ্টেম্বর ০৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।