ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

এক বছরে বিএনপির ‘ক্ষতি’ আড়াই কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
এক বছরে বিএনপির ‘ক্ষতি’ আড়াই কোটি টাকা

ঢাকা: টানা তিন বছর ধরে ঘাটতিতে থাকার পর গত বছর লাভের মুখ দেখলেও এবার ফের আয়ের চেয়ে ব্যয় বেড়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির। এতে দলটির ‘ক্ষতি’ হয়েছে দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৮১৯ টাকা।

সোমবার (২৯ জুলাই) নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিমের কাছে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা বিজন কান্তি সরকারের জমা দেওয়া হিসাব বিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

২০২৩ পঞ্জিকা বছরে দলটির আয় হয়েছে এক কোটি ১০ লাখ ৮০ হাজার ১৫১ টাকা। আর ব্যয় হয়েছে তিন কোটি ৬৫ লাখ ২৩ হাজার ৯৭০ টাকা। অফিস খরচ, স্টাফদের বেতন, পত্রিকায় বিজ্ঞাপন, পোস্টার-লিফলেট ছাপানো, ইফতার আয়োজন এবং গুম-খুনের শিকার দলীয় নেতাকর্মীদের পরিবারগুলোর জন্য আর্থিক সহযোগিতা বাবদ এ ব্যয় হয়েছে। অর্থাৎ ‘ক্ষতি’ হয়েছে দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৮১৯ টাকা।

দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর জমা দেওয়া হিসাব বিবরণী অনুযায়ী, ২০২২ পঞ্জিকা বছরে দলটি মোট আয় করেছিল পাঁচ কোটি ৯২ লাখ ৪ হাজার ৬৩২ টাকা। আর ব্যয় হয়েছিল তিন কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৮০৩ টাকা। অর্থাৎ দলটির ‘লাভ’ হয়েছিল দুই কোটি ৩ লাখ ৭০ হাজার ৮২৯ টাকা। তার আগের টানা তিন বছর লাভের মুখ দেখেনি দলটি।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে নিবন্ধিত দলগুলোকে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে দাখিল করতে হয়। এর আগে বাংলাদেশ আওয়ামী লীগসহ বেশি কয়েকটি দল ইসিতে হিসাব জমা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।