ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

বন্যায় ব্যাহত কুমিল্লা অঞ্চলের এনআইডি সেবা

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
বন্যায় ব্যাহত কুমিল্লা অঞ্চলের এনআইডি সেবা

ঢাকা: স্মরণকালের ভয়াবহ বন্যার প্রভাব পড়েছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবার ক্ষেত্রে৷ কুমিল্লা অঞ্চলের নির্বাচন অফিসগুলো এখনো পানি নিচে। ফলে নাগরিকরা পড়েছেন ভোগান্তিতে।

ফয়সাল আহমেদ নামের এক ব্যক্তি এমনই এক বিড়ম্বনায় পড়েছেন৷ তিনি বলেন, নির্বাচন অফিস পানি নিচে থাকায় তার ভাতিজাকে ভোটার করতে পারছেন না৷ তাই কুমিল্লা থেকে গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) আগারগাঁওয়ের নির্বাচন অফিসে এসেছিলেন।

তৌয়েব হোসেন নামের এক ব্যক্তি বলেন, ফেনীতে তার এনআইডি কার্ড নেওয়ার কথা ছিল। কিন্তু বন্যার কারণে যেতে পারেননি। তাই নির্বাচন ভবনে এসেছিলেন। তবে দুজনের কেউই ওইদিন তাদের কাজ সম্পন্ন করতে পারেননি।

একদিকে বন্যার কারণে এনআইডি সেবা ব্যাহত হচ্ছে, আবার মাঠ পর্যায়ে সংরক্ষিত ইলেকট্রনিক ভোটিং মেশিনও নষ্ট হয়ে যাচ্ছে। বিষয়টি ইসির সমন্বয় সভাতেও উঠে এসেছে।

গত ২৫ আগস্ট অনুষ্ঠেয় ওই সভায় কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জানান, বন্যার কারণে ফেনী, কুমিল্লা, লক্ষ্মীপুর ও নোয়াখালীর অনেক অফিসের নিচতলা এখনো পানির নিচে আছে, যার কারণে অফিস ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, বন্যা দুর্গত এলাকার অনেক কর্মকর্তা বা কর্মচারীর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।  

উপস্থিত অন্যান্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা জানান, অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ইভিএম সংরক্ষিত আছে এবং কিছু কিছু প্রতিষ্ঠানের নিচ তলায় স্যাঁতস্যাঁতে অবস্থায় রয়েছে। এতে ইভিএমগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইভিএম সংরক্ষিত থাকায় সে সকল প্রতিষ্ঠানে পাঠদানে অসুবিধা হচ্ছে। ইভিএমসমূহ যাচাই করে দেখা যায় যে, সংরক্ষিত ইভিএমসমূহের মধ্যে অনেক ইভিএম ব্যবহার অনুপযোগী অবস্থায় আছে। তাই ১০টি অঞ্চলে ইভিএম সংরক্ষণের জন্য ওয়্যারহাউস তৈরি করা প্রয়োজন। এজন্য ওয়্যারহাউসের একটি খসড়া ডিজাইন প্রকল্প কার্যালয় হতে মাঠ পর্যায়ে দেওয়া প্রয়োজন। ওয়্যারহাউজ তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় জমি এবং অন্যান্য খরচের প্রয়োজন হবে। ইভিএম প্রকল্প এবং মাঠ কার্যালয়ের সমন্বয়ে একটি ব্যয় প্রাক্কলন প্রস্তুতপূর্বক কমিশন সচিবালয়ের অনুমোদনের জন্য উপস্থাপন করা প্রয়োজন।

এমন আলোচনায় ইসি সচিব শফিউল আজিম একাত্মতা প্রকাশ করেন। তিনি বন্যা মোকাবিলায় আগাম প্রস্তুতি রাখতে কর্মকর্তাদের নির্দেশ দেন। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ নথিপত্র ভবনের ওপরের তলায় সংরক্ষণের নির্দেশনা দেন। এছাড়া বন্যায় ক্ষতি নিরূপণ করে ভবন মেরামতের নির্দেশনাও দেন।  

একইসঙ্গে ইভিএম যথাযথভাবে সংরক্ষণসহ ওয়্যারহাউস নির্মাণের ব্যবস্থা নিতে বলেন।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।