ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

বিনোদন

‘জীবন থেকে নেয়া’র চিত্রগ্রাহক আফজাল মারা গেছেন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
‘জীবন থেকে নেয়া’র চিত্রগ্রাহক আফজাল মারা গেছেন আফজাল চৌধুরী

কালজয়ী চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’র চিত্রগ্রাহক আফজাল চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯২ বছর।

পারিবারিক সূত্রের খবর, বার্ধ্যক্যজনিত কারণেই মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। রোববার (৩ সেপ্টেম্বর) জন্মস্থান সিরাজগঞ্জে উনাকে দাফন করা হবে।

চিত্রগ্রাহক আফজাল চৌধুরীর জন্ম ১৯৩১ সালে সিরাজগঞ্জে। ছোটবেলা থেকেই তিনি ফটোগ্রাফি করতেন। চলচ্চিত্রে কাজ করার ইচ্ছে নিয়ে তিনি ১৯৫০ সালে মুম্বাই যান। সেখানে বিখ্যাত চিত্রগ্রাহক ভাই জাল মিস্ত্রি ও ফলি মিস্ত্রি’র সঙ্গে কাজ শেখেন।

লাহোর ও করাচিতেও কাজ করেছেন আফজাল চৌধুরী। ১৯৬০ সালে জহির রায়হানের চিঠি পেয়ে ঢাকায় আসেন তার ‘কাচের দেয়াল’ চলচ্চিত্রের চিত্রগ্রহণ করার জন্য। এটিই ঢাকায় তার প্রথম চিত্রায়িত চলচ্চিত্র।

জহির রায়হান ছাড়াও বহু খ্যাতিমান নির্মাতার সঙ্গে কাজ করেন আফজাল চৌধুরী। ‘জীবন থেকে নেয়া’ ছাড়াও তিনি কাজ করেন ‘সঙ্গম’, ‘বাহানা’, ‘আয়না’র মতো চলচ্চিত্রে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ০১ সেপ্টেম্বর, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।