ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

শ্রীমঙ্গলে ধানক্ষেতে মিলল বিশাল অজগর 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
শ্রীমঙ্গলে ধানক্ষেতে মিলল বিশাল অজগর 

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ধানক্ষেত থেকে বিশাল আকৃতির একটি অজগর সাপ (Python) উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার রোড সংলগ্ন উত্তর ভাড়াউড়া এলাকার পাশে ধানক্ষেতে অজগর সাপটি দেখাতে পান স্থানীয়রা।

পরে বিষয়টি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজলকে জানালে তিনি দ্রুত এসে সাপটিকে উদ্ধার করেন।

সজল জানান, বিকেলে মৌলভীবাজার সড়কস্থ ধানক্ষেতে একটি বড় অজগর সাপ দেখে স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েন। তখন ওই এলাকার প্রবীণ সাংবাদিক সৈয়দ নেসার আহমদ প্রাণীটিকে উদ্ধার করতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন।  সেখান থেকে অক্ষত অবস্থায় অজগর সাপটিকে উদ্ধার করা হয়।  

তিনি আরও জানান, উদ্ধারকরা অজগরটি প্রায় ১০ ফুট লম্বা এবং এর ওজন প্রায় ১২ কেজি। পরে অজগরটি স্থানীয় বনবিভাগ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বাংলাদেশের জীববৈচিত্র্য সূত্র জানায়, অজগর নির্বিষ বা বিষমুক্ত প্রজাতির সাপ। এর কামড়ে মানুষের মৃত্যু হয় না। তবে ভয়ে বা বিরক্তবোধ করলে এরা মানুষকে কখনও কামড়ে দিলে সাময়িকভাবে মানুষ আহত হয়। এ প্রজাতির সাপগুলো আকারে বিশাল সাইজের হয়ে থাকে। বাংলাদেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে এই সাপটি সংরক্ষিত। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মায়ারমার এই প্রজাতিটির বৈশ্বিক বিস্তৃতি রয়েছে।     

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
বিবিবি/এসএএইচ                                  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।