ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

মারুফের ছয়ের পর রাকিবুলের ৮ উইকেট, দুই দিনে জয় ঢাকা মেট্রোর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৪
মারুফের ছয়ের পর রাকিবুলের ৮ উইকেট, দুই দিনে জয় ঢাকা মেট্রোর ফাইল ছবি

দুই দিনেই শেষ হয়ে গেছে একটি ম্যাচ। প্রথম ইনিংসে মারুফ মৃধা নিয়েছিলেন ছয় উইকেট, দ্বিতীয় ইনিংসে আট উইকেট নিয়ে ঢাকা মেট্রোকে জয় এনে দিয়েছেন রাকিবুল হাসান।

জাতীয় ক্রিকেট লিগে জয়ের পথে আছে সিলেটও। হাফ সেঞ্চুরি করেছেন এনামুল হক বিজয় ও সৌম্য সরকার।   

বিকেএসপির চার নম্বর মাঠে রাজশাহীকে ১০ উইকেটে হারিয়েছে ঢাকা মেট্রো। দুই দিনেই শেষ হয়ে যাওয়া ম্যাচে প্রথম ইনিংসে স্রেফ ৭৭ রানে অলআউট হয় রাজশাহী। এরপর নিজেদের প্রথম ইনিংসে ২৩৩ রান করে ঢাকা মেট্রো। দ্বিতীয় ইনিংসে ১৬৬ রান করে রাজশাহী, কোনো বাধা ছাড়াই ঢাকা মেট্রো পাড়ি দেয় ১৪ রানের লক্ষ্য।  

এ ম্যাচে প্রথম ইনিংসে ঢাকা মেট্রোর হয়ে ছয় উইকেট নেন মারুফ মৃধা। পরে ব্যাটিংয়ে শামসুর রহমান শুভর ১৬৫ বলে ৬৪ রানের ওপর ভর করে প্রথম ইনিংসে ভালো লিড পায় তারা। প্রথম ইনিংসে ব্যাটিংয়ে একদমই সুবিধা করতে না পারা রাজশাহীর হয়ে দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি পান সাব্বির হোসেন।  

৫৬ বলে তিনটি চার ও ৮ ছক্কায় ৭৮ রান করেন তিনি। এই ইনিংসে ঢাকার হয়ে একাই আট উইকেট নেন রাকিবুল। ১৫ ওভার ৫ বল হাত ঘুরিয়ে ৫৬ রান দিয়ে এই সাফল্য পান তিনি।  

বিকেএসপির তিন নম্বর মাঠে রংপুর বিভাগের মুখোমুখি হয়েছে ঢাকা বিভাগ। এ ম্যাচে প্রথম ইনিংসে ২৫৩ রান করে অলআউট হয়েছে রংপুর। দ্বিতীয় দিনশেষে নিজেদের প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে ৭০ রান করেছে ঢাকা।  

রংপুরের হয়ে হাফ সেঞ্চুরি পান আব্দুল্লাহ আল মামুন। ৪ চার ও সমান ছক্কায় ৮৮ বলে ৬৮ রান করেন তিনি। ১০০ বল খেলে ৪০ রান করেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। ঢাকার হয়ে ৫৭ বল খেলে ৪৫ রান করে অপরাজিত আছেন আশিকুর রহমান শিবলি।  

সিলেটের একাডেমি মাঠে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে জয়ের দ্বারপ্রান্তে আছে সিলেট বিভাগ। প্রথম ইনিংসে ১৯৮ রানে অলআউট হয় চট্টগ্রাম। পরে নিজেদের প্রথম ইনিংসে ১৫২ রানে অলআউট হয় সিলেট। দ্বিতীয় ইনিংসে চট্টগ্রাম ১৭৩ রান করলে সিলেটের সামনে ২২০ রানের লক্ষ্য দাঁড়ায়। দ্বিতীয় ইনিংসে দুই উইকেট হারিয়ে ১৩০ রান করে ফেলেছে তারা। বাকি দুই দিনে ৮ উইকেট হাতে নিয়ে ৯০ রান করতে হবে সিলেটকে।

সিলেটকে প্রথম ইনিংসে অল্পতে অলআউট করায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ইরফান হোসেন। ১৪ ওভার ২ বলে ৩৪ রান দিয়ে পাঁচ উইকেট পান তিনি। এই ইনিংসে সিলেটের কোনো ব্যাটারই হাফ সেঞ্চুরি করতে পারেননি।  

দ্বিতীয় ইনিংসে চট্টগ্রামের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেন সাজ্জাদুল হক রিপন। এছাড়া ৪০ রান আসে পারভেজ হোসেন ইমনের ব্যাটে। সিলেটের হয়ে তিন উইকেট করে নেন নাঈম আহমেদ, রেজাউর রহমান রাজা ও নাসুম আহমেদ।  

সিলেটের হয়ে দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি পেয়েছেন ওপেনার তৌফিক খান তুষার। প্রথম ইনিংসের মতো দ্বিতীয়টিতেও বড় রান পাননি জাতীয় দলের ওপেনার জাকির হাসান। ৩৫ বলে ৩৬ রান করে আশরাফুল হাসানের বলে তার হাতেই ক্যাচ দিয়েছেন। ৩২ বলে ১৪ রান করে পিনাক ঘোষ ও ২৭ বলে ২৩ রান করে অপরাজিত আছেন অমিত হাসান।  

শেখ আবু নাসের স্টেডিয়ামে বরিশাল বিভাগের মুখোমুখি হয়েছে খুলনা। টস জিতে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ১৩০ রান করেছে খুলনা। ৬৮ বলে ৬৬ রান করে অপরাজিত আছেন এনামুল হক বিজয়। ১০৮ বলে ৬৩ রানে সাজঘরে ফিরেছেন সৌম্য সরকার।  

বাংলাদেশ সময় : ১৯৫৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৪
এমএইচবি/এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।