ঢাকা, শনিবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

১০০১ চিকিৎসকের বিবৃতি 

স্বাস্থ্যখাত সংস্কারে গঠিত বিশেষজ্ঞ প্যানেল প্রত্যাখ্যান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
স্বাস্থ্যখাত সংস্কারে গঠিত বিশেষজ্ঞ প্যানেল প্রত্যাখ্যান  প্রতীকী ছবি

ঢাকা: দেশের বিদ্যমান স্বাস্থ্য ব্যবস্থার প্রয়োজনীয় সংস্কার, চিকিৎসাসেবার গুণগত মানোন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থার কাঠামো শক্তিশালী করণের লক্ষ্যে গঠিত বিশেষজ্ঞ প্যানেল প্রত্যাখ্যান করেছে বৈষম্যের শিকার চিকিৎসক সমাজ।  

শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক বিবৃতির মাধ্যমে এক হাজার একজন বিশেষজ্ঞ চিকিৎসক প্যানেল প্রত্যাখ্যানের বিষয়টি জানান।

 

বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বাস্থ্য ব্যবস্থার সংস্কার ও চিকিৎসাসেবার গুণগতমান উন্নয়ন ও স্বাস্থ্য কাঠামো শক্তিশালী করণের জন্য গঠিত বিশেষজ্ঞ প্যানেল আমাদের বৈষম্যের শিকার চিকিৎসক সমাজের দৃষ্টিগোচর হয়েছে। আমরা বৈষম্যের শিকার চিকিৎসক সমাজ এই ধরনের কমিটি গঠনের উদ্যোগকে স্বাগত জানাই। তবে যে প্যানেলকে মনোনীত করা হয়েছে তা সর্বতোভাবে প্রত্যাখ্যান করছি।  

গত ০৫ আগস্ট ছাত্র-জনতার এক রক্তক্ষয়ী আন্দোলন ও আত্মত্যাগের বিনিময়ে দেশে এক ফ্যাসিস্ট সরকারের হাত থেকে নবজাগরণ হয়েছে। হাজার হাজার ছাত্র-জনতা আত্মাহুতি দিয়েছেন, হাজার হাজার মানুষ আহত হয়েছেন। ঠিক সেই বাস্তবতায় দাঁড়িয়ে স্বাস্থ্য কাঠামো সংস্কারের জন্য যে বিশেষজ্ঞ প্যানেল গঠন করা হয়েছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমরা চিকিৎসক সমাজ এই প্যানেলের ব্যক্তিবর্গকে দেখে বিস্মিত ও হতবাক। এই প্যানেলের আহ্বায়ক এক-এগারোর সুবিধাভোগী। সদস্য সচিব বিগত ফ্যাসিস্ট সরকারের ধারক ও বাহক। অন্যান্য বেশির ভাগ সদস্যরা সরাসরি বিগত সরকারের সুবিধাভোগী। আমরা দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, এই ঘোষিত কমিটি ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের চেতনার সুস্পষ্ট পরিপন্থি। চিকিৎসক সমাজ এই কমিটিকে প্রত্যাখ্যান করছে।  

আমরা বলতে চাই, অতি দ্রুত এই কমিটি বাতিল করে ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশকারী চিকিৎসক সমাজের প্রতিনিধিত্ব রেখে কমিটি পুনর্গঠন করে আন্দোলনের চেতনাকে বাস্তবায়ন করুন।  

বৈষম্যের শিকার চিকিৎসকের পক্ষে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, অধ্যাপক ডা. গাজী আব্দুল হক, অধ্যাপক ডা. বায়েছ ভূঁইয়া, অধ্যাপক ডা. মওদুদু আলমগীর পাভেল, ডা. খুরশিদ জামিল চৌধুরী, অধ্যাপক ডা. এন এ কামরুল আহসান, অধ্যাপক ডা. আজিজ রহিম, অধ্যাপক ডা. শামিমুর রহমান, ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, ডা. রফিকুল হক বাবলু, অধ্যাপক ডা. হারুন-আল-রশিদ, অধ্যাপক ডা. সৈয়দ মাহবুবুল আলম, অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, ডা. মো. শাহাদাত হোসেন, ডা. শাখাওয়াত হোসেন জীবন, ডা. শহিদুল আলম, ডা. মো. আব্দুস সালাম, ডা. শহিদ হাসানসহ এক হাজার একজন চিকিৎসক।  

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৪ 
আরকেআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।